Wednesday, September 9, 2020

Voice of Vietnam 75th Anniversary : নতুন লোগো, ফ্রিকুয়েন্সি বদল

 

Voice of Vietnam 75th Anniversary উপলক্ষ্যে গত ৭ই সেপ্টেম্বর ২০২০ ইংরেজি বিভাগ থেকে আয়োজন করা হয়েছিল "Untold Stories" নামের এক বিশেষ অনুষ্ঠান। মিলন মেলা বসেছিল এই অনুষ্ঠানে। ৭৫ বছর উদযাপনের রঙিন বর্ণচ্ছটায় সবাই রঙিন হয়ে উঠেছিল। আনন্দ, উদ্দিপনা ও স্মৃতিচারণ এর পাশাপাশি পরিবর্তনও হয়েছে কিছু। আজকের এই লেখায় সে গুলোই তুলে ধরছি।

Voice of Vietnam 75th Anniversary : VOV এর নতুন লোগো




১৯৪৫ সালের ৭ই সেপ্টেম্বর, ঈথারে আত্মপ্রকাশ করেছিল ভিয়েতনামের কন্ঠস্বর ভয়েস অফ ভিয়েতনাম।  ৭৫তম বর্ষপূর্তীতে Voice of Vietnam বদলে ফেলেছে তার অনেক দিনের ঐতিহ্যবাহী লোগো। মূলত আধূনিক বিশ্বের পরিবর্তিত সম্প্রচার ব্যবস্থার প্রতিফলন ঘটেছে তাদের এই নতুন লোগোতে। ভয়েস অফ ভিয়েতনাম এখন শুধু রেডিও সম্প্রচার নয়, VoVবর্তমান প্রযুক্তির সবগুলোই ব্যবহার করে চলেছে। লোগোতে তাই মাঝখানের O তে মিডিয়া প্লেয়ার আইকন সেটারই প্রতিফলন ঘটাচ্ছে। ঐতিহ্যগত লাল রঙের দু’টো V তুলে ধরছে রাজনৈতীক অঙ্গনে Vietnamএর পরিচয়।  

রদবদল ফ্রিকুয়েন্সিতেও 

ভয়েস অফ ভিয়েতনাম ইংরেজি অনুষ্ঠান সেপ্টেম্বরের ১, ২০২০ থেকে কারিগরি সমস্যার কারনে ইন্দোনেশিয়া ও আমেরিকার জন্য ব্যবহৃত ফ্রিকুয়েন্সি আপাতত ব্যবহার করছে না। আমেরিকার পূর্ব উপকূলীয় এলাকার জন্য ব্যবহৃত ৭৩১৫ কি.হার্জ ও ইন্দোনেশিয়ার জন্য ব্যবহার করা ১২০২০ কি.হার্জ বন্ধ করা হয়েছে। ইন্দোনেশিয়ার জন্য ব্যবহৃত ৯৮৪০ কিলো হার্জ-এ অবশ্য সম্প্রচার অব্যাহত থাকছে।আমেরিকান শ্রোতাবন্ধুদের তাই ইন্টারনেটে অনুষ্ঠান শোনোর আমন্ত্রন জানিয়েছে ভয়েস অফ ভিয়েতনাম। 

বিভিন্ন বেতারের বর্তমান ফ্রিকুয়েন্সি  A20 Schedule

Readers' Choice