Monday, September 21, 2020

HRD 737 portable all band Radio একটি নান্দনিক সৃষ্টি

HRD 737 portable all band Radio

HanRongDa বা HRD 737 portable all band Radio’টা আজ দুপুর দু’টোয় হাতে পেলাম। এই প্রথম দেশীয় কোন অনলাইন শপ থেকে Global brand এর কোন পণ্য কিনলাম। সুবিধা হলো কোন শুল্ককর আমাকে বহণ করতে হলোনা।  এটা মোট মূল্যের সাথে সংযুক্ত ছিল। আর পরিবহণ বাবদ যে টাকাটা চার্জ করেছে তা কুরিয়ার সার্ভিস চার্জ হিসেবে লাগবেই। 
এই রেডিওটা কেনার তেমন কোন বিশেষ আগ্রহ এমনিতে ছিল না। শুধু ছিল নস্টালজিয়া। কেননা ১৯৯৯-২০০০ সালের দিকে আমারা রাজশাহীর বেতার প্রেমিকরা ঠিক এমন ধরণের একটা এ্যনালগ রিডআউট রেডিও ব্যবহার করতাম। পকেটে সব সময় থাকত সেই KCHIBO KK 808 মডেলের দারুন রেডিওটা। জাকির ভাইয়েরতো (এস.এম.জে হাবিব) সব সময়ের সঙ্গি ছিল রেডিওটা। আমারটা সর্বাধিক ব্যবহার জনিত কারনে নষ্ট হয়ে যাওয়ার পরও অনেকদিন জাকির ভাইয়েরটা চালু ছিল। তাই এই ডিজিটাল রিডআউট রেডিওটা অনকেদিন ধরেই কিনব ভাবছিলাম। 

 HRD 737 portable all band Radio

আকারে চোট ও ওজনে হালকা  HRD 737 portable  Radio টা সর্বরোগ নিরাময়কারী ঔষধের মতো। মাত্র ৭০ গ্রাম ওজনের রেডিওটা হাতের চার আঙুলের মধ্যেই এঁটে যায় অথচ প্রত্যেক ধরণের রেডিও ব্যান্ড (লং ওয়েভ ও DAB+ কে বিবেচনায় না নিলে) কভার করে এই  HRD 737 রেডিও। পরিপূর্ণ এফএম ব্যান্ড, সম্পূর্ণ এএম ব্যান্ড, পুরো শর্টওয়েভ ব্যান্ডের পাশাপাশি এই রেডিওতে শোনা যাবে CB Band, Air Band ও VHF Band এর সম্প্রচার।  

নাম ও মডেল

নাম: HanRongDa বা HRD
মডেল: 737 wide Frequency Receiver
ধরণ: FM/MW/SW/AIR/CB/VHR world Band Receiver

 রেডিও এর বিভিন্ন অংশ

মূলত এই রেডিও’র কন্ট্রোল নব/বোতাম ৯টা। আর এই নয়টা বোতাম দিয়েই ৭০গ্রাম ওজনের এই সুন্দর ও নান্দনিক রেডিওটা পরিপূর্ণ রেডিও শোনার স্বাধ পূরণ করে।  এবার জেনে নেওয়া যাক এই রেডিও’র বিভিন্ন কন্ট্রোল ইউনিটসগুলো।


1. Power/Sleep (রেডিও অন/অফ ও স্লিপ টাইম সেট করার জন্য মাথার ওপরে ডান পাশের এই বোতাম। ছোট্ট এক চাপ দিলে রেডিও পাওয়ার পাবে এবং সময় দেখা যাবে। আর একবার ছোট্ট চাপ দিলে রেডিও রিসিভিং ফাংসন চালু হবে। একটু বেশী চাপ দিলে রেডিও বন্ধ হবে। আর একটু লম্বা সময় চাপ দিলে (চালু অবস্থায়) রেডিও স্লিপ মুডে চলে যাবে। ছোট ছোট চাপ দিয়ে স্লিপমুডের সময় ৯০-৮০-৭০-৬০-৫০-৪০-৩০-২০-১০ এ নির্ধারণ করা যাবে।

2. Lock : অনুষ্ঠান শোনার সময় অনিচ্ছাকৃত বোতামের চাপ এড়াতে এই লক বোতাম ব্যবহার করা হয়।

3. DC 5V input: রেডিওটার পাওয়ার হিসাবে ইন্টারনাল লিথিয়াম ব্যাটারি আছে। এই ব্যাটারি চার্জ করতে  বা বিদ্যুতের সাহায্যে রেডিও চালানোর জন্য এই ইনপুট সকেট। আনন্দের কথা এটা রেডিও সাথেই ফ্রি দেওয়া আছে।

4. 3.5 mm Airphone Jack : ব্যাটারি পাওয়ার বাঁচাতে বা নিজে শোনার জন্য হেডফোন জ্যাক।

5 Antenna : 

৬ সেকসনের টেনে বাড়ানো যায় এমন টেলিস্কোপিক এন্টিনা। এটি এফএম ও শর্টওয়েভ রেডিও শোনার সময় বেশী প্রয়োজন হয়। বোনাস হলো এই রেডিও’র সাথে বিক্রেতা প্রতিষ্ঠান একটা ওয়াল হ্যাঙ্গ লুজ ওয়ার (৩ মিটার) এ্যন্টিনা বিনামূল্যে দিয়েছে।  এক্সটারনাল এ্যন্টিনাটা ক্লিপের সাহায্যে এই টেরিস্কোপিক এ্যন্টিনার মাথায় লাগালে অনুষ্ঠানের শ্রবণমান অনেক বেড়ে যায়। উদাহরণ হিসাবে বলা যায় আমি শুধু টেলিস্কোপিক এন্টিনা দিয়ে এফএম শুনছিলাম। সিগনাল স্ট্রেঙ্গথ ছিল ৩৫ dB আর এক্সাটারনাল এন্টিনা লাগাতে তা ৭৫dB এ পৌচ্ছে গেল।

6. LCD Display: কমলা রঙের ব্যাক লাইট যুক্ত ডিসপ্লে। এখানে অনেকগুলো আইকন আছে। শুধু চালু করলে সময় /এলার্ম  প্রতীক, রেডিও চালু অবস্থায় ব্যান্ড নাম ও ফ্রিকুয়েন্সি অথবা (ছোট্ট একটা চাপ দিলে) সিগন্যাল স্ট্রেঙ্গথ মিটার ও ফ্রিকুয়েন্সি (ব্যাটারি চিহ্ন) সবসময় থাকে। 

7. Volume + : ভলিওম বাড়ানোর জন্য। (এছাড়াও মেমোরি সেট, এলার্ম সেট সহ নানা সময়ে লাগে)

8. Volume - ভলিওম কমানোর জন্য। (এছাড়াও মেমোরি সেট, এলার্ম সেট সহ নানা সময়ে লাগে)

9. MEMO (Memory set/recall) : মেমোরি সেট করার বোতাম। ১ থেকে ৫০ টা পর্যন্ত স্টেশন, মেমোরি করে রাখা যাবে। 

10. Mode: রেডিও শোনার জন্য বিভিন্ন মুড (এফএম, শর্ট ওয়েভ ইত্যাদি) সেট করার বোতম। পর্যায়ক্রমে ছোট ছোট চাড় দিয়ে এটা করতে হবে।

11. SET (Settings): নানা ধরণের সেটিংসএর জন্য বোতাম।

12. Band : ব্যান্ড পরিবর্তনের বোতাম। বিভিন্ন ব্যান্ড শোনার জন্য এই বোতামে চাপ দিতে হবে। 

13. Tune + : ফ্রিকুয়েন্সি বাড়ানোর জন্য 

14. Tune - : ফ্রিকুয়েন্সি কমানোর জন্য 

15. Holding rope: রেডিও হাত থেকে পড়ে নষ্ট না হওয়ার জন্য।

16. Loudspeaker  স্পষ্ট ও জোড়ালো শব্দের জন্য স্পিকার


ফ্রিকুয়েন্সি কভারেজ

আগেই বলেছি এটা ওয়ার্ল্ড ব্যান্ড রেডিও তাই এটা সব রেঞ্জের ফ্রিকুয়েন্সি কভার করে। নিচের তালিকায় প্রত্যেক ব্যান্ডের ফ্রিকুয়েন্সি কভারেজ দেখানো হলো।
- FM:       87.5-108MHz (100KHz STEP)
- AM:      520-1720KHz
- SW:       2.3-30MHz
- CB*:      25-28MHz
- AIR**:  118-138MHz
- VHF:     30-223 MHz (FM-N/FM-W)

*The Citizens Band Radio Service (CBRS) is a private, two-way, short-distance voice communications service for personal or business activities of the general public. It also may be used for voice paging. It is authorized 40 channels between 26.965 MHz and 27.405 MHz (wiki)

**Airband or aircraft band is the name for a group of frequencies in the VHF radio spectrum allocated to radio communication in civil aviation. (wiki)

সেনসিটিভিটি 

রেডিওটা একদম ছোট হলে কি হবে, গোলমরিচের ঝালের মতই এটা আকারে ছোট হলেও শ্রবণমান ও সেনসিটিভিটি বেশ ভালো। বিভিন্ন ব্যান্ডের অনুকুলে এর মার নিচে দেখানো হলো- 

- FM: 2uV
- AM: 3uV/M
- SW:40dBuV
- CB: 1uV SQ: 1uV
- AIR: 2uV SQ: 1uV
- VHF: 2uV SQ: 2uV(NFM)

আকার ও ওজন

আমার এই রিভ্যিউ এ বারবার একটা কথা এসেছে তা হলো এই রেডিও’র আকার ও ওজন। এমন হাই সেনসিটিভ রেডিও, উন্নত শব্দমান অথচ আকারে খুবই ছোট এবং ওজনে একদম হালকা। 

আকার: ১০.৩ x ৬ x ১.৫ সেমি (৪.০৫ x ২.৩ x ০.৫ ইঞ্চি)   [উচ্চতা, প্রস্থ  ও পুরুত্ব]  
ওজন: ব্যাটরি সহ ৭০ গ্রাম (প্রায়)
তাপমাত্রা সহনশীলতা: -৫ ডিগ্রী থেকে ৪০ ডিগ্রী

পাওয়ার, ব্যাটারি ও অন্যান্য 

Battery: 700mah 3.7V lithium battery (রেডিও’র সাথে ফ্রি)
External power supply: DC 5V
Minimum operating voltage: 2V
Stereo separation: >=32dB
The distortion degree of: <=0.5%
Output power: <=200MW
Speaker: 40MM / 8ohm / 1W

 দাম কত ? কোথায় পাবো? 

আমি জনপ্রিয় একটা অনলাইন শপ এর বাংলাদেশ পোর্টাল থেকে এটা কিনেছি। দাম ২,৯০০ টাকা পড়েছে। অবশ্য পরে খোঁজাখুঁজি করে দেখেছিলাল দাম অনেক রকম আছে। অবশ্য আমি ক্রেডিট কার্ডে কিনেছিলাম বলে ১০% রেয়াত পেয়েছি।

আরও রেডিও রিভিউ : আামার রিসিভার

Readers' Choice