Friday, April 28, 2023

অনলাইন রেডিও জ্যোতি রাজশাহী ও আমরা

অনলাইন রেডিও জ্যোতি রাজশাহী ও আমরা, লেখাটি ফাদার বাবলু কোড়াইয়া DX-NET জানুয়ারি-জুন ২০২৩ সংখ্যার জন্য লিখেছেন। রাজশাহী ও বাংলাদেশের অন্যান্য জেলার শ্রোতাদের নিয়ে ২০২৩ সালের বিশ্ব বেতার দিবস পালন করে রেডিও জ্যোতি। সেখানেই এই লেখাটির স্ক্রিপ্ট তৈরী হয়।  এখনও যারা DX-NET এর পিডিএফ কপি পাননি, তারা এখান থেকে জেনে নিতে পারেন রেডিও জ্যোতির বিস্তারিত।

অনলাইন রেডিও জ্যোতি রাজশাহী ও আমরা

অনলাইন রেডিও জ্যোতি রাজশাহী ও আমরা - প্রেক্ষাপট

১৯৯০ খ্রিস্টাব্দে ১২ সেপ্টেম্বর দিনাজপুর ধর্মপ্রদেশ থেকে আলাদা হয়ে রাজশাহী কাথলিক ধর্মপ্রদেশ নামে আরেকটি নতুন ধর্মপ্রদেশের জন্ম হয়। রাজশাহী ডায়োসিসের প্রতিষ্ঠা লগ্ন থেকেই খ্রিস্টীয় সামাজিক যোগাযোগ কমিশনের কার্যক্রম চলে আসছিল। তবে বর্তমানের মতো এতোটা জোরালো ছিল না। ধর্মপ্রদেশের দ্বিতীয় ধর্মপাল প্রয়াত আর্চবিশপ পৌলিনুস কস্তা রাজশাহী ধর্মপ্রদেশের দায়িত্ব গ্রহণের পর অনেক চেষ্টা করেছিলেন একটি এফএম রেডিও স্টেশন তৈরি করতে। তারই ধারাবাহিকতায় রাজশাহী ধর্মপ্রদেশের তৃতীয় বিশপও একই চেষ্টা অব্যাহত রেখেছিলেন। পরবর্তীতে তা কার্যকর করতে না পারায় ফাদার সুনীল দানিয়েলের তত্ত্বাবধানে এবং বিশপ মহোদয়ের পৃষ্টপোষকতায় ১৩ জুন, ২০১৬ খ্রিস্টাব্দে রেডিও জ্যোতি তার নিজস্ব সত্ত্বায় আত্মপ্রকাশ করে। রেডিও জ্যোতি প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে ১৩ জুন, ২০১৬ থেকে দায়িত্ব পালন করে আসছেন ফাদার সুনীল দানিয়েল রোজারিও এবং সেই সাথে তার এই কার্যক্রমকে আরো বেগবান করার জন্য রাজশাহী ধর্মপ্রদেশের সামাজিক যোগাযোগ কমিশন সর্বদাই সার্বিক সাহায্য-সহযোগিতা দিয়ে আসছে। অনলাইন রেডিও, রেডিও জ্যোতি রাজশাহী ধর্মপ্রদেশীয় সামাজিক যোগাযোগ কমিশনের দ্বারা পরিচালিত জ্যোতি কমিউনিকেশন সেন্টারের একটি অন্যতম প্রচার মাধ্যম যার মধ্যদিয়ে মানবিক মূল্যবোধ প্রচার কাজ পরিচালনা করে আসছে।

রেডিও জ্যোতি দর্শন, লক্ষ্য উদ্দেশ্য

Radio Jyoti
প্রতিটি প্রতিষ্ঠানই কোন না কোন সুনির্দিষ্ট স্বপ্ন বা দর্শন নিয়ে তার কার্যক্রম পরিচালনা করে থাকে। অনলাইন রেডিও জ্যোতি পরিচালনার পিছনেও কিছু লক্ষ্য বা উদ্দেশ্য আছে। বিশ্বের যে সমস্ত দেশে বাংলা ভাষা-ভাষি ভাই-বোনেরা রয়েছে, যারা আমাদের কৃষ্টি-সংস্কৃতি এবং বিভিন্ন জাতীয় ধর্মীয় উৎসবাদির সাথে যুক্ত হতে পারে না; অনলাইন রেডিও জ্যোতি তাদের জন্যে বাংলা ভাষায় বিভিন্ন বিষয়ভিত্তিক প্রোগ্রাম সম্প্রচার করে থাকে। তাছাড়াও রেডিও জ্যোতি প্রতিষ্ঠার পিছনে একটি অন্যতম কারণ হলো- খ্রিস্টীয় যোগাযোগ বৃদ্ধি করা, মঙ্গলসমাচার মানবীয় মূল্যবোধের আলোকে আমরা সকলেই মানব সন্তান এবং পরস্পরের ভাই-বোন তা প্রচার করা।

সেই সাথে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, নৈতিক মানবিক মূল্যবোধ সম্পন্ন সুস্থ-সবল মানুষ গড়ে তোলার লক্ষ্যে চেতনামূলক অনুষ্ঠান প্রচার করা, বিভিন্ন বয়সভিত্তিক অনুষ্ঠান তৈরী সম্প্রচার করা এবং সর্বোপরি মিডিয়া ব্যক্তিত্ব তৈরী করা।

অনলাইন রেডিও জ্যোতি কার্যক্রম

অনলাইন রেডিও জ্যোতি বিভিন্ন অনুষ্ঠান তৈরী করা এবং তা নিয়মিতভাবে প্রচার করা। এর উদেশ্য হলো দেশ-বিদেশে ভাই-বোনদের কাছে এদেশের খবর, বিভিন্ন কৃষ্টি-সংস্কৃতি, ধর্মীয় জাতীয় উৎসবাদির সংবাদ প্রকাশ করা। বিশেষভাবে; অনলাইন রেডিও জ্যোতিতে যে সমস্ত অনুষ্ঠানমালা বর্তমানে সম্প্রচার করা হচ্ছে তা হলো মহিলাদে আসর, যুব তরঙ্গ, শিশুদেরকে নিয়ে অনুষ্ঠান কাকলি, খ্রিস্টীয় মানবীয় মূল্যবোধের আলোকে নাটিকা, বিভিন্ন জাতীয় দিবসগুলোতে বিভিন্ন ধরণের ম্যাগাজিন অনুষ্ঠান প্রচার করা, বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে যেমন. বড়দিন, ইস্টার সানডে, ইদুল ফিতর, ইদুল আযহা উপলক্ষ্যে বিশপ মহোদয়ের বাণী সম্বলিত অনুষ্ঠান সম্প্রচার করা, গীতবাণী গীতি আলেখ্য সম্প্রচার করা এবং স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠানসমূহ।

রেডিও জ্যোতি বিডি.কম

রাজশাহী ধর্মপ্রদেশের অনলাইন রেডিও নাম রেডিওজ্যোতিবিডি.কম (radiojyotibd.com) এটি রাজশাহী ধর্মপ্রদেশের সামাজিক যোগাযোগ কমিশনের একটি শাখা। যা রাজশাহী ধর্মপ্রদেশের পালকীয় সেবাকেন্দ্রে অবস্থিত জ্যোতি কমিউনিকেশন সেন্টার জ্যোতি স্টুডিও থেকে পরিচালিত হচ্ছে। ফাদার সুনীল দানিয়েল রোজারিও, রেডিও জ্যোতির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন এবং ফাদার বাবলু কোড়াইয়া সামাজিক যোগাযোগ কমিশনের আহ্বায়ক অনলাইন রেডিও জ্যোতির প্রযোজক হিসেবে কাজ করছেন সার্বিকভাবে সমস্তকাজে পৃষ্টপোষকতা করছেন রাজশাহী ধর্মপ্রদেশের ধর্মপাল পরম শ্রদ্ধেয় বিশপ জের্ভাস রোজারিও, এসটিডি,ডিডি।

অনলাইন রেডিও জ্যোতি  জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের জন্য মাননীয় মূল্যবোধের আলোকে অনুষ্ঠানমালা তৈরি করছে এবং প্রচার করছে। যার মধ্যদিয়ে ব্যক্তি, সমাজ দেশ এবং সেই সাথে সাথে বিশ্বের অন্যান্য দেশে বসবাসরত বাঙালি ভাই-বোনেরা উপকৃত হবে এটাই আমাদের ঐকান্তিক চেষ্টা। তাই আসুন, আমরা সকলে মিলে অনলাইন রেডিও সাথে যুক্ত হই এবং পারস্পরিক সু-সম্পর্ক গড়ে তোলার মধ্যদিয়ে সৃষ্টিকর্তার প্রদত্ত আলো সকলের মাঝে ছড়িয়ে দেই এবং হয়ে উঠি পরস্পরের ভাই-বোন। 

লেখক পরিচিতি: 

ফাদার বাবলু কোড়াইয়া সামাজিক যোগাযোগ কমিশনের আহ্বায়ক রেডিও জ্যোতির প্রযোজক


লেখাটি Wave Surfers' Association, Bangladeshএর ত্রৈমাসিক DX-NET প্রকাশনার January-June  2023 (V-15, E-01) সংখ্যায় প্রকাশিত। DX-NET এর আরও লেখা পড়ুন : ফিচার থেকে

 © Md Ashik Eqbal (S21TS), Rajshahi, Bagladesh (1994-2023), DX-NET |

Readers' Choice