Friday, April 28, 2023

বেতারের কত স্মৃতি কত কথা

বেতারের কত স্মৃতি কত কথা
DX-NETএর ২০২৩ সালের প্রথম সংখ্যায় “বেতারের কত স্মৃতি কত কথা” এর মাধ্যমে শখের দুনিয়ার স্মৃতিচারণ করেছেন, আতা ইলাহী মোহাম্মদ আব্দুল্লাহ, সংক্ষেপে এ.ই.এম আব্দুল্লাহ। তিনি বর্তমানে একজন অবসরপ্রাপ্ত অধ্যাপক। রাজশাহী সরকারী কলেজে দীর্ঘদিন অধ্যাপনা করেছেন। রাজশাহীর প্রথম প্রজন্মের রেতার প্রেমিক হিসেবে তাঁকে দেখা হয়। আর্ন্তজাতিক বেতার অঙ্গনে রাজশাহীকে তুলে ধরায় তাঁর অবদান অনেক। 

বেতারের কত স্মৃতি কত কথা 

১৯৭১ সন, তখন আমি কলেজের তরুণ ছাত্র। হঠাৎ দেশে মুক্তিযুদ্ধ শুরু হয়ে গেল। সকল শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ। কোন কাজ কর্ম নেই। বাড়ির বাইরেও যাওয়া যাবেনা। তাই বাড়িতে বসেই সঠিক খবর জানার জন্যে BBC, VOA, AIR শুনতে হয়। আমার তখন থেকেই বেতার শোনা শুরু। আমাদের ছিল GEC Valve Set Radio যা গরম হয়ে কাজ শুরু করতো ১৫/২০ মিনিট পরে। ফলে কোন অনুষ্ঠান শুনতে হলেপ্রায় ১৫/২০ মিনিট পূর্বেই পায়তারা শুরু করতে হতো। যাহোক, পরবর্তীতে বেতার শোনা নেশার মতো হয়ে গেল।

উচ্চ মাধ্যমিক শেষে বিশ্ববিদ্যালয়ের সন্মান শ্রেণিতে ভর্তি হোলাম। কিন্তু বেতার শোনার নেশা ছাড়লামনা। Valve Set থেকে Transistor Radio পরে Digital Set কেনার জন্য পাগল হয়ে গেলাম। আমাদের দেশ থেকে শোনা যায় রকম কোনো বেতার কেন্দ্র শোনা বা চিঠি লেখা বাদ দিতাম না। বিভিন্ন বেতার কেন্দ্র থেকে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কত যে পুরস্কার পেয়েছি তার শুমার নেই। অন্যদিকে QSL Card, View Card, Pennant, Badge, Coat pin  ইত্যাদি সংগ্রহ করতাম। কয়েক বার আমরা উৎসাহী বেতার শ্রোতারা মিলে Radio & DX প্রদর্শনী করছিলাম রাজশাহীতে। সেই সাথে ছিল বিভিন্ন শ্রোতাদের মিলন মেলা। কয়েকটা বেতারের  প্রতিষ্ঠা বার্ষিকীতে আলোচনা অনুষ্ঠানের আয়োজনও  করে ছিলাম।

বেতার শ্রোতাদের  Directory বা Guide বই WRTH এর  কয়েক  বছর  monitor ছিলাম। BBC, VOA, RVA, RN, DW, RBI, Radio Cairo, RSA, KTWR, ETLF, RNZ, Radio Australia, Radio Portugal, Radio Denmark, ORF, Radio Sweden, Radio Norwayসহ কত যে বেতারে Reception Report পাঠিয়েছি তার ইয়েত্তা নেই। বর্তমানে SW সম্প্রচার প্রায় বন্ধ। FM কিছুটা চলছে। সাথে যুক্ত হয়েছে appএর মাধ্যমে satellite সম্প্রচার। জানিনা আগামীতে আরো কি অপেক্ষা করছে। তবে এখন শ্রবণমান অনেক ভালো, যখন খুশি তখন শোনা যায়, রেকর্ড করা যায় ইত্যাদি ইত্যাদি। সবই  যুগের  হাওয়া। আর পূর্বের মতো শ্রোতাদের নাম শুনে পরিচিত হওয়া বা যোগাযোগ রক্ষা করার বদলে SMS বা Video Call চালু হয়েছে। তাই নতুন প্রযুক্তিতে অবগাহন করে স্মৃতিচারণ করলাম। ধন্যবাদ সবাইকে 

লেখাটি Wave Surfers' Association, Bangladeshএর ত্রৈমাসিক DX-NET প্রকাশনার January-June  2023 (V-15, E-01) সংখ্যায় প্রকাশিত। DX-NET এর আরও লেখা পড়ুন : ফিচার থেকে
 © Md Ashik Eqbal (S21TS), Rajshahi, Bagladesh (1994-2023), DX-NET |

Readers' Choice