Saturday, May 6, 2023

ভয়েস অফ ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল কুইজ ২০২৩, কি এবং কিভাবে?

ভয়েস অফ ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল কুইজ ২০২৩ ফিরে এসেছে এবং এই বছরের প্রতিযোগিতাটি ইন্দোনেশিয়ার পাঁচটি সুপার-অগ্রাধিকার প্রাপ্ত পর্যটন গন্তব্যগুলির মধ্যে একটি সম্পর্কে একটি রচনা লেখার প্রতিযোগিতা। স্থানগুলো হলো- বোরোবুদুর, লেক টোবা, লিকুপাং, মান্দালিকা এবং লাবুয়ান বাজো। আপনি যদি আকর্ষণীয় পুরষ্কার জিততে আগ্রহী হন তবে এই চমৎকার ও আর্কষণীয় গন্তব্যগুলি সম্পর্কে কীভাবে একটি নিখুঁত প্রবন্ধ লিখবেন সে সম্পর্কে কিছু টিপস এবং এই পাঁচটি পর্যটন এলাকার সংক্ষিপ্ত বিবরণ এখানে তুলে ধরা হলো।

ভয়েস অফ ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল কুইজ ২০২৩

ভয়েস অফ ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল কুইজ ২০২৩ এর রচনা লেখার আগে

উক্ত পাঁচটি সুপার-প্রায়িরিটি পর্যটন গন্তব্যের উপর লিখতে হলে সবচেয়ে প্রথমে আপনাকে একটি গবেষণা/তথ্য সংগ্রহ করতে হবে আপনার নির্দিষ্ট গন্তব্য সম্পর্কে। আপনি প্রথমে গন্তব্যটি নির্দিষ্ট করবেন এবং সেখানে কি দেখা যায়, তা পর্যটকদের জন্য কেন এটি আকর্ষণীয়, এটা ফুটিয়ে তুলতে হবে। এরপর আপনার লেখার মূল বিষয় হল পর্যটন স্পটটি পর্যটকদের কাছে কেন গুরুত্বপূর্ণ। প্রথমেই আপনার লেখার শুরুতে একটি সংক্ষিপ্ত  পরিচিতি দেওয়া উচিত, এটি কী এবং কোথায় অবস্থিত তা নির্দেশ করা উচিত। এরপর আপনি পর্যটকদের কাছে এই গন্তব্যের সুবিধা এবং বৈশিষ্ট্যগুলি সম্পর্কে লিখতে পারেন।

তবে লেখার সময় আপনাকে স্পষ্টতা এবং সংক্ষিপ্ততা উভয়েই মনে রাখতে হবে। আপনার লেখার শুরুটা আকর্ষনীয় হওয়া উচিত, কারণ পরিবেশনাটি আপনার কথার সাথে নির্বিঘ্নে জড়িয়ে থাকবে। এছাড়াও আপনার লেখাটি প্রতিযোগিতায় দৃষ্টিকটু হবেনা তা নিশ্চিত করতে সংক্ষেপে লেখা উচিত। কারণ মনে রাখতে হবে, আপনার রচনার পরিধি হবে ৭০০ শব্দের। যেমনঃ আপনি যদি বিষয়বস্তু হিসেবে বরবুদুর নিয়ে থাকেন, তাহলে এর পরিপূর্ণ  তথ্য দিতে হবে এবং লেখাটি প্রকৃত ও নির্ভুল হতে হবে। তবে সামগ্রিকভাবে লেখাটি মনোযোগ আকর্ষণ করতে পারবে এবং সেটি একটি শিখনীয় অভিজ্ঞতা হিসেবে হয়ে আপনার বিজয়ী হওয়াকে সহজ করবে।

পর্যটন স্পটগুলোর সংক্ষিপ্ত বিবরণ

এবার আপনার জন্য উল্লেখিত পাঁচটি পর্যটন এলাকার সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হলো, যেন আপনি রচনার প্রাথমিক তথ্য এখান থেকেই পেতে পারেন।

বরবুদুর

বরবুদুর একটি বৌদ্ধ মন্দির, যা ইন্দোনেশিয়ার অন্যতম বিখ্যাত পর্যটন আকর্ষণ, বোরোবুদুর মধ্য জাভায় অবস্থিত নবম শতাব্দীর একটি বৌদ্ধ মন্দির। এটি বুদ্ধধর্মের একটি গুরুত্বপূর্ণ প্রতীক এবং বিশ্বের সবচেয়ে বড় বৌদ্ধ মন্দির হিসাবে পরিচিত। এই মন্দিরটি আঠশতকের শেষ দিকে নির্মিত হয়েছে এবং ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে ২,৫০০ টিরও বেশি ত্রাণ প্যানেল এবং ৫০৪ টি বুদ্ধ মূর্তি রয়েছে, যা এটিকে বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে চিত্তাকর্ষক বৌদ্ধ মন্দিরগুলির মধ্যে একটি করে তোলে।বরবুদুরে প্রায় ২ হাজার বৌদ্ধ আলোকচিত্র এবং ১০০০ বৌদ্ধ মূর্তি রয়েছে। এটি দেশের প্রধান আকর্ষণীয় স্থানের মধ্যে একটি এবং বিশ্বের পর্যটকদের জন্য অবশ্যই দেখতে হবে এমন এক পর্যটন স্পট

লেক টোবা

সুমাত্রা দ্বীপে অবস্থিত, লেক টোবা বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরির হ্রদ। সুন্দর দৃশ্য এবং ঐতিহ্যবাহী বাটাক গ্রাম দ্বারা বেষ্টিত, লেক টোবা সাঁতার কাটা, নৌকা বাইচ এবং বিশ্রামের জন্য একটি জনপ্রিয় গন্তব্য। এটি দক্ষিন পূর্ব এশিয়ার সবচেয়ে বড় জলাশয়, এই জন্য এটিকে বলা হয় এশিয়ান লেক। লেকটি ভারত ও ইন্দোনেশিয়ার মধ্যে অবস্থিত। দুটি দেশের মধ্যে অবস্থান করছে এমন সর্ববৃহৎ জলাশয় হল লেক টোবা জলাশয়। লেকটি ব্যবহারযোগ্য পানি সম্পদ এবং পরিবেশ সুরক্ষায় বিশেষ অবদান রাখে। লেক টোবা দর্শনীয় স্থান হিসাবে সমস্ত বিশ্বের পরিচিত এবং আকর্ষনীয় পর্যটন কেন্দ্র

লিকুপাং এবং মান্ডালিকা হল ইন্দোনেশিয়ার দুটি সুপার-প্রায়িরিটি ট্যুরিস্ট গন্তব্য। সেখানে প্রতি বছর হাজার হাজার পর্যটক প্রকৃতির সাথে একাকার হতে আসেন।

লিকুপাং

স্ফটিক-পরিষ্কার পানি এবং সাদা বালুকাময় সৈকতের জন্য পরিচিত, লিকুপাং স্কুবা ডাইভিং এবং  স্নোর্কেলিং উৎসাহীদের জন্য একটি স্বর্গ। লিকুপাং পূর্ব কালিমনডাউ এলাকায় অবস্থিত একটি সুন্দর দ্বীপপুঞ্জ, যেখানে আপনি শান্তিপূর্ণ জীবনযাপনের সুযোগ পাবেন। আপনি নীল জলের মধ্যে স্নোর্কেলিং করতে পারেন, অথবা সুবিশাল জলরাশির তলদেশে যেতে পারেন স্কুবা ডাইভিং-এ। এই সুন্দর গন্তব্যটি নিকটবর্তী দ্বীপ এবং প্রবাল প্রাচীরের বিস্ময়কর দৃশ্যও সরবরাহ করে।

মান্দালিকা

লম্বক দ্বীপে অবস্থিত, মান্দালিকা একটি দ্রুত উন্নয়নশীল পর্যটন গন্তব্য যা তার সুন্দর সৈকত, প্রাকৃতিক প্রাকৃতিক দৃশ্য এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য পরিচিত। মান্দালিকা স্পেশাল ইকোনমিক জোনে বেশ কয়েকটি বিলাসবহুল রিসোর্ট রয়েছে, যা ভ্রমণকারীদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য।

লাবুয়ান বাজো

ফ্লোরেস দ্বীপের পশ্চিমপ্রান্তে অবস্থিত, লাবুয়ান বাজো একটি মনোরম মাছ ধরার শহর যা কোমোডো জাতীয় উদ্যান অন্বেষণের জন্য একটি জনপ্রিয় ঘাঁটি হয়ে উঠেছে। ইউনেস্কোর এই বিশ্ব ঐতিহ্যবাহী স্থানটি বিখ্যাত কমোডো ড্রাগনের পাশাপাশি সুন্দর সৈকত, প্রবাল প্রাচীর এবং সামুদ্রিক জীবনের আবাসস্থল।

ভয়েস অফ ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল কুইজ ২০২৩ সাফল্য পাওযার টিপস্

এখন আপনি প্রতিটি গন্তব্য সম্পর্কে কিছুটা জানেন, তাদের সম্পর্কে একটি দুর্দান্ত প্রবন্ধ লেখার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

১. গবেষণা: আপনার নির্বাচিত গন্তব্য সম্পর্কে আরও জানতে কিছুটা সময় নিন। এর ইতিহাস, সংস্কৃতি এবং ভূগোল সম্পর্কে পড়ুন এবং সবচেয়ে আকর্ষণীয় এবং অনন্য দিকগুলিতে নোট তৈরি করুন।

২. পরিকল্পনা: লেখা শুরু  করার আগে আপনি যা বলতে চান তার একটি পরিকল্পনা বা রূপরেখা তৈরি করুন। এটি আপনাকে সংগঠিত এবং মনোনিবেশ করতে সহায়তা করবে এবং নিশ্চিত করবে যে আপনি সমস্ত গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি কভার করেন।

৩. লিখুন: আপনার প্রবন্ধ লেখা শুরু করুন, একটি স্পষ্ট এবং সংক্ষিপ্ত ভূমিকার উপর মনোনিবেশ করুন যা পাঠকের মনোযোগ আকর্ষণ করে। আপনার নির্বাচিত গন্তব্যকে জীবনে আনতে প্রাণবন্ত ভাষা এবং বর্ণনামূলক বিবরণ ব্যবহার করুন এবং আপনার যে কোনও আকর্ষণীয় উপাখ্যান বা ব্যক্তিগত অভিজ্ঞতা অন্তর্ভুক্ত করুন।

৪. সম্পাদনা: একবার লেখা শেষ হয়ে গেলে, আপনার প্রবন্ধটি সম্পাদনা এবং প্রুফরিড করার জন্য কিছুটা সময় নিন। বানান এবং ব্যাকরণ ের ত্রুটিগুলি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে আপনার প্রবন্ধটি মসৃণভাবে এবং যৌক্তিকভাবে প্রবাহিত হয়।

উল্লেখ্য, ভয়েস অব ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল কুইজ ২০২৩ রচনা প্রতিযোগিতা ১০ এপ্রিল থেকে ২০ আগস্ট, ২০২৩ পর্যন্ত উন্মুক্ত থাকবে এবং বিজয়ীদের নাম ঘোষণা করা হবে ১১ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে। পাঠাতে হবে VOI International Quiz 2023 ইমেইল ঠিকানায়। বর্তমানে গুগোল ফর্ম এই আপনার লেখা আপলোড করা যাচ্ছে।

রচনা লিখতে হবে, ইংরেজি, স্প্যনিস, ফ্রেঞ্চ, জার্মানি, ডাচ, আরবী, জাপানী অথবা চীনা ভাষায়। আর হ্যাঁ, শুধু রচনা লিখলেই হবে না, আপনাকে তা পড়তে ও তা বাণীবদ্ধ (recording) করতে হবে। লেখার সাথে ইমেইলে পাঠাতে হবে আপনার রেকর্ডিং। সবকিছু শেষ করার পর অবশ্যই <VOI Quiz 2023 Registration> ফর্মে আপনার পরিচিতি ও ভয়েস অব ইন্দোনেশিয়ার সাথে আপনার পথচলার সংক্ষিপ্ত বিবরণ দিতে ভুলবেন না।

আশা করি এই ব্লগটি আপনাদের লেখার ক্ষমতাকে বাড়িয়ে দেবে এবং আপনাদের লেখা সার্থক হবে। সকলের অংশগ্রহন ও সাফল্য কামনা করছি। পর্যটন স্পট গুলোর সম্পর্কে আরও জানতে ভিডিওটি দেখুন এটি আপনার রচনার বিষয় নির্বাচনে সাহায্য করবেপুনশ্চঃ বাংলায় ব্লগটি লেখা হলো বলে নিশ্চয়ই ইংরেজি অনুবাদের প্রয়োজনীয়তা অনুভব করছেন। যদি তাই হয়ে তবে ঘুরে আসুন ABC Dxing এর VOI International Quiz 2023: When and How to write? লেখা থেকে। আপনার সাফল্যই আমাদের কাম্য। 

সরাসরি রচনা পেতে যোগাযোগ করুন : +8809611774035 অথবা WhatsApp করুন (শুধুমাত্র ম্যাসেজ) +91 78727 28140 নম্বরে। 

More Quiz: VOI Quiz or Quiz Corner 

Readers' Choice