Wednesday, April 29, 2020

Good Bye: Jade Bells and Bamboo Pipes


Good Bye: Jade Bells and Bamboo Pipes
Good Bye: Jade Bells and Bamboo Pipes
২৪ বছর নিরবিচ্ছিন্ন ভাবে প্রচারের পর আনুষ্ঠানিক ভাবে শেষ হয়ে গেল রেডিও তাইওয়ান ইন্টারন্যাশনালে শ্রোতাপ্রিয় অনুষ্ঠানটি। ২৯ এপ্রিল শেষ পর্ব প্রচারের সাথে সাথে উপস্থাপক Carson Wong জানিয়ে দিলেন Good Bye: Jade Bells and Bamboo Pipes। কার্লসন অনেক আগেই RTI এর নিয়মিত অনুষ্ঠান থেকে বিদায় নিয়েছে। বর্তমানে তিনি কেবল মাত্র সাক্ষাতকার ভিত্তিক অনুষ্ঠান On the Line এর সাথে যুক্ত থাকছেন।


Good Bye: Jade Bells and Bamboo Pipes


Jade Bells and Bamboo Pipes অনুষ্ঠানটি ছিল তাইওয়ানিজ ঐতিহ্যগত গানের এক দূর্লভ সংস্করণ। ১৯৯৬ সাল থেকে প্রতি সপ্তাহে এই ম্যাগাজিন অনুষ্ঠানের মাধ্যমে শ্রোতারা চীনা তথা তাইওয়ানের সাংস্কৃতিক ঐতিহ্যর স্বাদ পেয়ে আসছিলেন। বলা হতো তাইওয়ানের ঐতিহ্যগত গানের দূর্লভ সংকলন এই Jade Bells and Bamboo Pipes অনুষ্ঠান। শ্রেতাপ্রিয়তার কারনে ২০০১, ২০০৫, ২০০৭ ও ২০০৯ সালে Passport to the World Band Radio ‘র শীর্ষ দশটি অনুষ্ঠানের একটি হওয়ার যোগ্যতা অর্জন করে কার্লসনের এই অনুষ্ঠান।
নানান ধরনের যন্ত্রাংশ ও ঐতিহ্যগত বাদ্যযন্ত্রের সমাহারে সাজানো এই অনুষ্ঠানটা এতই ভাল ছিল যে, বলা হতো যদি আপনি বিদেশী সঙ্গীত পিপাষু হ’ন তাহলে নিশ্চিত  Jade Bells and Bamboo Pipes আপনার তৃষ্ণা নিবারণ করবে। 
আজ ২৯ এপ্রিল ২০২০, চব্বিশ বছরের এই শ্রোতাপ্রিয় অনুষ্ঠানটার ইতি টেনে কার্লসন বলেন, 
Tea music has been a favorite of many avid listeners of Jade Bells and Bamboo Pipes so I decided to play this music for you in my last episode of the program. This is the last episode and I hope you enjoy it and it is time to take a bow and say THANK YOU.
হ্যাঁ, তাইওয়ানের ঐতিহ্য চা ও তার সঙ্গে জড়িয়ে থাকা গানের /যন্ত্র সঙ্গিতের সংকলন এর মধ্যে দিয়ে আমাদের বলতে হচ্ছে, “Good Bye: Jade Bells and Bamboo Pipes.”

আমি ও কার্লসন

বাম থেকে RTI Chairman Mr.Feng Jeng , আমি ও Mr Carson Wong
২১ শে ফেব্রুয়ারি ২০০৬, ঢাকার এক আর্ন্তজাতিক হোটেলে RTI Chairman Mr.Feng Jeng ও Mr Carson Wong অবস্থান করছিলেন। নানা কারনে ঢাকার RTI  শ্রোতা সম্মেলন বাতিল হওয়ায়, তাঁরা শুধুমাত্র আমার আমন্ত্রনকে সম্মান জানাতে বাংলাদেশ এসেছিলেন। পুরো দুই ঘন্টা চলে আমাদের আলোচনা। রেডিও তাইওয়ান ইন্টারন্যাশনাল এর বাংলাদেশ কেন্দ্রিয় ক্লাবের জন্ম হয় এখানেই। শুধু তাই নয়, বাংলাদেশী শ্রোতাদের সুবিধার জন্য রাজশাহীতে একটি পোস্ট বক্স স্থাপনের নীতিগত সিদ্ধান্তও নেওয়া হয় এই আলোচনায়। 
সেই আলোচনার প্রথম থেকেই আমার সাথে ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের মোঃ ইসমাইল হোসেন ভাই ও আমার ছোট চাচা মোঃ আশফাকুল আলম। কন্টিনেন্টাল লাঞ্চ এর পর আমাদের আলোচনায় যোগদেন ঢাকার মাহবুব ভাই ও কয়েকজন বেতার বন্ধু। 

বলা দরকার  Mr Carson Wong  ১৯৯৬ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত RTI English Service এর Host  ও Reporter, Overseas dept., Broadcasting Corporation of China, Taipei, Taiwan কর্মরত ছিলেন। ১৯৯৮ সাল থেকে তিনি Vice Manager হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি কেবল মাত্র On the Line  অনুষ্ঠানটির সংকলন ও উপস্থাপনার কাজ করবেন। 


Readers' Choice