Saturday, January 26, 2019

রেডিও তেহরান ও আমি


মুহাম্মদ নাজিমুদ্দিন | রেডিও তেহরান ও আমি 


সেই কবেকার কথা; প্রাথমিক বিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে মাধ্যমিক বিদ্যালয়ে পড়ছি। শৈশবের সেই দিনগুলোতে বাড়িতে বাবার সঙ্গে রেডিও তেহরানের বাংলা খবর শুনতাম। সবার সঙ্গে রেডিও শোনা মানেই ছিল খবর নাটক শোনা। তখন ইরান ইরাকের যুদ্ধ চলছে। যুদ্ধের খবর একটু একটু করে বিশ্ব সম্বন্ধে জানার সেই শুরু। এভাবেই মনের অজান্তে ইরানের প্রতি কৌতুহল বাড়ে। আর এই কৌতুহল- আকৃষ্ট করে রেডিও তেহরানকে।

ক্রমেই ইরানের ইসলামি বিপ্লবের রূপকার মরহুম ইমাম খোমেনী (রহ.)-এর জীবন, ব্যক্তিত্ব, নেতৃত্ব, জ্ঞান, প্রজ্ঞা দূরদর্শিতা আমাকে মুগ্ধ-আকৃষ্ট করে তোলে। এরই ফলশ্রুতিতে রেডিও তেহরানের গুণমুগ্ধ শ্রোতায় পরিণত হই।


বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনা, সমসাময়িক ঘটনাবলীর বিশ্লেষণ, মজলুম মুসলমানদের কণ্ঠস্বর সাম্রাজ্যবাদ বিরোধী প্রচার মাধ্যম হিসেবে আমার প্রিয় বেতার কেন্দ্র রেডিও তেহরান। দিনের পর দিন প্যালেস্টাইনের মজলুম মুসলিম জনতার কণ্ঠস্বর হয়ে বিরাজ করছে রেডিও তেহরান। 'প্রিয়জন' অনুষ্ঠানের মাধ্যমে আমরাও আমাদের মনোভাবকে তুলে ধরার সুযোগ পেয়েছি। উপস্থাপকদের সুললিত মুগ্ধ কণ্ঠে এসব মতামতপূর্ণ চিঠির ভাষা পৌঁছে যেত হাজার হাজার শ্রোতার কাছে। তখন কোনো সোশ্যাল মিডিয়া ছিল না; তাই নিজের মতামতকে তুলে ধরার মাধ্যম হিসেবে রেডিও তেহরান ছিল এক অমূল্য প্লাটফর্ম।

আমার মনে আছে ১৯৯১-২০০১ সাল পর্যন্ত প্রচুর চিঠি লিখতাম রেডিও তেহরানে। যা স্থান পেত প্রত্যেকটি 'প্রিয়জন' আসরে। এসব অনুষ্ঠান টেপ- রেকর্ডারে রেকর্ডিং করেও রাখতাম। রেডিও শোনার সেই সোনালী দিনগুলোতে ইসলামি প্রজাতন্ত্র ইরানে তথা ইমাম খোমেনী (রহ.) এর দেশে যাবার স্বপ্ন দেখতাম। অনুষ্ঠানের একনিষ্ঠ শ্রোতা হবার সুবাদে "সার্টিফিকেট অফ মেরিট" শ্রেষ্ঠ শ্রোতা নির্বাচিত হয়েছি রেডিও তেহরানের বাংলা বিভাগ থেকে। ২০০২ সালে রেডিও তেহরান আমাকে আমন্ত্রণ জানায় "ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থার" (IRIB) প্রথম রেডিও টিভি ফেস্টিভ্যালে অংশগ্রহণের জন্য। আমার স্বপ্নের দেশ ইরান রেডিও তেহরানকে নিজের দু'চোখ ভোরে দেখা উপলব্ধি করার অমূল্য অভিজ্ঞতা আমার স্মৃতির মনিকোঠায় আজও জীবন্ত ভাস্বর হয়ে আছে।

সংসার জীবিকার তাগিদে এখন রেডিও শোনায় ছেদ পড়লেছে, মাধ্যমও বদলেছে। কিন্তু রেডিও তেহরান ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতি ভালোবাসা থেকে একটুও বিচ্যুত হইনি। এখনও ফেইসবুক ওয়েব পেইজে ঢুঁ মারি নিয়মিত; আঙুলের স্পর্শে নিংড়ে নিই বর্তমানের "পার্স টুডে"কে।

লেখক পরিচিতি

মুহাম্মদ নাজিমুদ্দিন, ভারতের পশ্চিমবঙ্গের একজন পরিচিতি শ্রোতাবন্ধু ও ডি-এক্সার। জনাব মুহাম্মদ নাজিমুদ্দিন রেডিও তেহরান (পার্শটুডে) ইরানের একজন নিবেদিত প্রাণ শ্রোতা এবং মনিটর। মুহাম্মদ নাজিমুদ্দিন এর আরও লেখা পড়ুন : রেডিও তেহরান, কিছু কথা, কিছু স্মৃতি

লেখাটি Wave Surfers' Association, Bangladeshএর ত্রৈমাসিক DX-NET প্রকাশনার January-March  2019 (V-13, E-01) সংখ্যায় প্রকাশিত।
 © Md Ashik Eqbal (S21TS), Rajshahi, Bagladesh (1994-2023), DX-NET |

Readers' Choice