Tuesday, February 28, 2023

রেডিও রেবেল্ড: কিউবায় একটি বিপ্লবী কণ্ঠস্বর

পঁয়ষট্টি বছর আগে রেডিও রেবেল্ড: কিউবায় একটি বিপ্লবী কণ্ঠস্বর, পিনো দেল আগুয়ার যুদ্ধ এবং চে'র গেরিলা কলাম ও অন্যান্য কর্মকান্ডের উপর প্রথম যুদ্ধ প্রতিবেদন প্রচার ও প্রচার শুরু করে। রেডিও রেবেল্ড কিউবার একটি রাষ্ট্রীয় মালিকানাধীন রেডিও স্টেশন যা কিউবার বিপ্লবের সময় একটি গোপন রেডিও স্টেশন (Clandestine Radio) হিসাবে প্রথম কুখ্যাতি অর্জন করেছিল। স্টেশনটি বাতিস্তা সরকারকে উৎখাত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এবং আজও কিউবার মিডিয়াতে একটি গুরুত্বপূর্ণ কণ্ঠস্বর হিসাবে রয়ে গেছে। 

রেডিও রেবেল্ড: কিউবায় একটি বিপ্লবী কণ্ঠস্বর

রেডিও রেবেল্ড: কিউবায় একটি বিপ্লবী কণ্ঠস্বর: ইতিহাস 

২৪ ফেব্রুয়ারি ১৯৫৮ সালে ফিদেল কাস্ত্রো এবং চে গুয়েভারার নেতৃত্বে একদল বিপ্লবী যোদ্ধা একটি গোপন রেডিও স্টেশন হিসাবে রেডিও রেবেল্ডে প্রতিষ্ঠিত করেছিল। সিয়েরা মায়েস্ট্রা পর্বতমালা থেকে সম্প্রচারিত, স্টেশনটি কিউবার জনগণকে সংবাদ, বিশ্লেষণ এবং বিপ্লবী প্রচার সরবরাহ করেছিল, যারা পরিবর্তনের জন্য অঙ্গিকারাবদ্ধ ছিল।

চে গুয়েভারা স্টেশনটি প্রতিষ্ঠায় সহায়ক ভূমিকা পালন করেছিলেন এবং এর অপারেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি স্টেশনের নির্দেশনা পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, যেখানে তিনি রেডিও সম্প্রচারের শিল্পে অন্যান্য বিপ্লবীদের প্রশিক্ষণ দিতেসহায়তা করেছিলেন।

স্টেশনটির নাম, ইংরেজিতে "রেডিও রেবেল্ড" বা "বিদ্রোহী রেডিও", যা বাতিস্তা সরকারকে উৎখাত করার জন্য লড়াইরত বিপ্লবীদের কণ্ঠস্বর হিসাবে এর ভূমিকা প্রতিফলিত করে। সম্প্রচার মাধ্যম হিসেবে এটি শর্টওয়েভ সম্প্রচার মাধ্যমকে বিছি নিয়েছিল। বাতিস্তা সরকার এই বেতারের সংকেতকে জ্যাম করার প্রচেষ্টা সত্ত্বেও সমগ্র কিউবা জুড়ে শ্রোতাদের কাছে পৌঁছানোর কৃতিত্ব অর্জণ করেছিল রেডিও রেবেল্ডে।  

১৯৫৯ সালে বিপ্লবের সাফল্যের পরে, রেডিও রেবেল্ড নতুন কিউবান সরকার কর্তৃক আনুষ্ঠানিকভাবে স্বীকৃত পায় এবং একটি রাষ্ট্রীয় মালিকানাধীন রেডিও স্টেশন হয়ে ওঠে। স্টেশনটি এফএম রেডিও সম্প্রচারের দিকে মনোনিবেশ করে এবং কিউবার জনগণকে সংবাদ, সংগীত এবং অন্যান্য অনুষ্ঠান প্রচার করে কিউবার মিডিয়াতে একটি অপরিহার্য ভূমিকা পালন অব্যাহত রাখে।

মাইলফলক

রেডিও রেবেল্ডের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ মাইলফলকগুলির মধ্যে একটি হ'১৯৬১ সালে বে অফ পিগস আক্রমণের কভারেজ। স্টেশনটি এই আক্রমণের সমালোচনামূলক আপডেট এবং বিশ্লেষণ সম্প্রচার করে, যা বিপ্লবকে সমর্থনকারী কিউবার জনগণকে উদ্দীপিত করতে সহায়তা করেছিল।

স্টেশনটির জন্য আরেকটি উল্লেখযোগ্য মাইলফলক ছিল ১৯৬২ সালে কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের কভারেজ। রেডিও রেবেল্ড সংকটের আপ-টু-মিনিট আপডেট এবং বিশ্লেষণ সরবরাহ করেছিল, যা কিউবার জনগণকে শান্ত করতে এবং আতঙ্ক রোধ করতে সহায়তা করেছিল।

চে গুয়েভারা বিপ্লবের পরেও রেডিও রেবেল্ডের অপারেশনে জড়িত ছিলেন। তিনি বিশ্বাস করতেন যে সমাজতন্ত্র ও বিপ্লবের নীতিসম্পর্কে কিউবার জনগণকে শিক্ষিত করার ক্ষেত্রে স্টেশনটির গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একটি বিখ্যাত ভাষণে, তিনি স্টেশনটিকে "বিপ্লবের কণ্ঠস্বর" হিসাবে উল্লেখ করেছিলেন এবং কিউবার জনগণের রাজনৈতিক চেতনা গঠনে এর ভূমিকার প্রশংসা করেছিলেন।

রেডিও রেবেল্ড আজও কিউবার মিডিয়াতে একটি গুরুত্বপূর্ণ কণ্ঠস্বর হিসাবে রয়ে গেছে, দ্বীপ জুড়ে শ্রোতাদের সংবাদ, সংগীত এবং অন্যান্য অনুষ্ঠান প্রচার করে। স্টেশনটি তার ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তার অনলাইন উপস্থিতিও প্রসারিত করেছে, যার ফলে এর অনুষ্ঠান দেশীয় এবং আন্তর্জাতিক শ্রোতাদের কাছে আরও অ্যাক্সেসযোগ্য হয়ে উঠেছে।


উপসংহার

রেডিও রেবেল্ড কিউবার ইতিহাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, বিপ্লবের সময় একটি গোপন রেডিও স্টেশন হিসাবে এবং পরবর্তী বছরগুলিতে রাষ্ট্রীয় মালিকানাধীন রেডিও স্টেশন হিসাবে। স্টেশনটি প্রগতিশীল আদর্শের জন্য একটি শক্তিশালী কণ্ঠস্বর এবং দেশের রাজনৈতিক ও সামাজিক দৃশ্যপটকে আকার দিতে সহায়তা করেছে। স্টেশনপ্রতিষ্ঠা ও পরিচালনায় চে গুয়েভারার সম্পৃক্ততা বৈপ্লবিক পরিবর্তনের হাতিয়ার হিসাবে এর তাৎপর্যকে তুলে ধরে। রেডিও রেবেল্ড কিউবার মিডিয়ার একটি গুরুত্বপূর্ণ কণ্ঠস্বর হিসাবে রয়ে গেছে এবং কিউবার জনগণের জন্য সংবাদ, সংগীত এবং অন্যান্য প্রোগ্রামিংয়ের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে চলেছে। 

Readers' Choice