Monday, January 9, 2023

বিদায় আর্নি ক্রো বিদায় ডিএক্সারর্স আনলিমিটেড

বিদায় আর্নি ক্রো বিদায় ডিএক্সারর্স আনলিমিটেড
রেডিও হাভানা কিউবার অত্যন্ত শ্রোতাপ্রিয় একটা অনুষ্ঠান ছিল ডিএক্সারর্স আনলিমিটেড। বিশ্বখ্যাত ডিএক্সার, হ্যাম অপারেটর তথা রেডিও হাভানা কিউবার সঞ্চালক আর্নি ক্রো অনুষ্ঠানটা উপস্থাপন করতেন। তখন আর্ন্তজাতিক বেতারে ইংরেজি ভাষায় প্রচারিত হতো বেশ কয়েকটি ডিএক্স বিষয়ক অনুষ্ঠান। বাংলায় ছিলনা কিছুই। এ নিয়ে অনেক লেখালেখি করার পর ডয়েচে ভেলে ও রেডিও ভেরিতাস এশিয়া এগিয়ে এসেছিলো।

জামার্ন বেতার তরঙ্গ, ডয়েচে ভেলের বাংলা অনুষ্ঠানের অতি পরিচিত অনুষ্ঠান ছিল অ্যান্টিনা, যা ছিল বাংলা ভাষায় আর্ন্তজাতিক বেতার কেন্দ্র থেকে প্রচারিত প্রথম ডিএক্স বিষয়ক বাংলা অনুষ্ঠান।। ঢাকায় জনাব আব্দুল্লাহ আল-ফারুক ভাই্ এর বড় ভাইয়ের বাসভবনে যেমনটা পরিকল্পনা করা হয়েছিল, ফারুক ভাই অনুষ্ঠানটা সেভাবেই সাজিয়েছিলেন। অনুষ্ঠানের একটা অংশে থাকত টেকনিক্যাল আলোচনা, যেটা মূলত আমিই করতাম। আর ভারত থেকে বেতারের বিভিন্ন তথ্য উপাত্ত জানাতো বন্ধুবর স্বপন চক্রবর্তী। অনুষ্ঠানের প্রথম অংশে থাকতো ফারুক ভাইয়ের সংকলন করা অংশ। আশ্চর্য, লিখতে বসেছি ডিএক্সারর্স আনলিমিটেড। এর  আর্নি ক্রো নিয়ে আর লিখছি শীবের গীত! তখন ইন্টারনেট সহজলভ্য ছিলোনা। টেকনিক্যাল বিষয় আলোচনার জন্য অনেক ছোটাছুটি করতে হতো। বিষয়টা চ্যালেঞ্জিং ছিলো বলেই হয়তো, আমাদের ঘনিষ্ট এক বন্ধুর কাছে স্বপন বলে বসেছিলো- আশিক এইগুলো কোথায় পায়। সত্যি কোথায় পাই? এর উত্তর একটাই ডিএক্সারর্স আনলিমিটেড ও আর্নি ।  

রেডিও হাভানা কিভাবে পেতাম তা সত্যিই এক বিস্ময়, আরও বিস্ময় কিভাবে নোট করতাম! তবে তা সম্ভব ছিল তার প্রমান ডিএক্স অনুষ্ঠান অ্যান্টিনা। আজকে মনটা ভীষন খারাপ। কোনো ভাবেই নিজেকে সামলে রাখতে পারছিনা। খবরটা আগে পেলামনা কেন? কক্সবাজার থেকে রাজশাহী ফিরছিলাম ২ তারিখ। রাতভর বাস ভ্রমণ, বিশ্রাম, পারিবারিক কাজ ইত্যাদিতে ৯ তারিখ। রেডিও হাভানার ওয়েব পেইজে গিয়ে চোখে পড়লো নোটিশটা, আর্নি ক্রো আর নেই। মাইক্রোসফট এর সাহয্য নিয়ে এখানে তুলে রাখলাম সেই খবরটা।

বিদায় আর্নি ক্রো বিদায় ডিএক্সারর্স আনলিমিটেড

২০২৩ সালের ৮ জানুয়ারি কিউবার প্রখ্যাত রেডিও প্রেমী এবং বহুল প্রশংসিত ডিএক্স প্রোগ্রাম ডিএক্স আনলিমিটেডের প্রযোজক আর্নাল্ডো ডি জেসুস কোরো অ্যান্টিচ (CO2KK) রাজধানী হাভানার একটি হাসপাতালে ৮০ বছর বয়সে মারা যান। দীর্ঘস্থায়ী অসুস্থতা থেকে উদ্ভূত জটিলতার কারনে তাঁর এই মৃত্যু।

রেডিওতে কোরোর আগ্রহ অল্প বয়সেই শুরু হয়েছিল যখন তার বাবা তাকে রেডিও স্টেশন টিউন করার জন্য গ্যালেনা পাথর এবং হেডফোনসহ একটি কয়েল উপহার দিয়েছিলেন। ১২ বছর বয়সে, তিনি রেডিও ক্লাব ডি কিউবাতে যোগদান করেছিলেন। এই সমিতি ১৯৫০ এর দশকের শেষের দিকে হাভানায় অপেশাদার রেডিও উত্সাহীদের একত্রিত করেছিল, এবং হাভানা তথা বিশ্বের একটি জনপ্রিয় ডিএক্স ক্লাবে পরিনত হয়েছিল। ১৭ বছর বয়সেই আর্নি আমেরিকান পত্রিকায় ডিএক্স বিষয়ক লেখা প্রকাশ করতে শুরু করেন।  

১৯৫৭ সালে, আর্নি কোরো মেস্ট্রে ভাইদের মালিকানাধীন সিএমবিএ টেলিভিশন Channel-7 এ কাজ শুরু করেছিলেন, যেখানে তিনি এই ক্ষেত্রে উল্লেখযোগ্য জ্ঞান এবং অভিজ্ঞতা অর্জন করেছিলেন। একজন সাংবাদিক হিসাবে, আর্নি কোরো প্রিন্ট মিডিয়া এবং রেডিওতে অবদান রেখেছিলেন। রেডিওর জন্য ছিল তার বিশেষ আবগ ও ভারোবাসা। তিনি জুভেনটুড রেবেল্ড পত্রিকায় তার বিজ্ঞান কলাম এবং জুভেনটুড টেকনিকা ম্যাগাজিনে তার নিবন্ধগুলির জন্য পরিচিত ছিলেন, যেখানে তিনি উপদেষ্টা হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন। রেডিওতে, কোরো তার মৃত্যুর আগ পর্যন্ত রেডিও হাবানা কিউবা দলের একজন নিবেদিতপ্রাণ সদস্য ছিলেন। তার প্রোগ্রাম, ডিএক্সার্স আনলিমিটেড, ইংরেজিতে সম্প্রচার করা হয়েছিল, বিশ্বব্যাপী শ্রোতাদের কাছে পৌঁছেছিল এবং প্রচুর চিঠিপত্র অর্জন করেছিল। অনেক বিদেশী সহকর্মী তাকে আরনি কোরো নামে চিনতেন। তিনি রেডিও প্রোগ্রেসো, রেডিও তাইনো এবং রেডিও মেট্রোপলিটনায় প্রচারিত প্রোগ্রামগুলিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগগুলিও হোস্ট করেছিলেন।

বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারের জন্য কোরোর গভীর অনুরাগ ছিল, সর্বদা তার শ্রোতা এবং বন্ধুদের সাথে ভাগ করে নেওয়ার জন্য সর্বশেষ আবিষ্কার এবং উদ্ভাবনগুলির সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি "রাউল রোয়া কৌরি" হায়ার ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল রিলেশনস এবং "জোসে মার্টি" ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ জার্নালিজমের অধ্যাপক হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন, যেখানে তিনি শ্রেণিকক্ষের বাইরে তার জ্ঞান সরবরাহ করেছিলেন।

১৯৬৬ সালে প্রতিষ্ঠার পর থেকে, কোরো কিউবান রেডিও অ্যামেচারস ফেডারেশনের সক্রিয় সদস্য ছিলেন, প্রযুক্তিগত সমস্যাগুলির সমাধান করতেন। তিনি সে সময় প্রযুক্তিগত কমিশন এবং অন্যান্য পদে দায়িত্ব পালন করেছিলেন। তিনি একটি বর্ধিত সময়ের জন্য "রুয়েদা ডেল মাল্টিমেট্রো" ( নেট অফ মাল্টিমিটার) প্রতিষ্ঠা এবং রক্ষণাবেক্ষণ করেছিলেন, সহকর্মী অপেশাদার রেডিও উৎসাহীদের প্রযুক্তিগত বিষয়গুলি বুঝতে এবং স্থানীয় এবং আন্তর্জাতিকভাবে তাদের সমস্যার সমাধান খুঁজে পেতে সহায়তা করে সহায়তা করেছিলেন।

কোরো সক্রিয়ভাবে বিভিন্ন রেডিও সমাবেশে অংশ নিয়েছিলেন, যার মধ্যে রয়েছে "রুয়েদা হুরাকান" (হারিকেন নেট) এবং "এনকুয়েন্ট্রো ক্যাপিটালিনো" (ক্যাপিটাল মিটিং), যেখানে তিনি সৌর ক্রিয়াকলাপ এবং প্রচার সম্পর্কে তার বিস্তৃত জ্ঞান ভাগ করেছিলেন, এমন একটি বিষয় যা তিনি প্রিয় ছিলেন এবং গভীর দক্ষতা অর্জন করেছিলেন।

রেডিও অপেশাদারদের দ্বারা জরুরী যোগাযোগ ছিল আরেকটি ক্ষেত্র যা কোরোর বিশেষ আগ্রহ, সময় এবং উত্সর্গ পেয়েছিল। তার রেডিও স্টেশনটি কিউবা এবং আশেপাশের অঞ্চলে জরুরী এবং দুর্যোগের সময় তথ্য অনুসন্ধান এবং প্রচারের জন্য সর্বদা প্রস্তুত ছিল। তার মৃত্যুর সময়, তিনি আন্তর্জাতিক অপেশাদার রেডিও ইউনিয়ন (আইএআরইউ আর 2) এর অঞ্চল 2 এর এরিয়া সি এর জরুরি সমন্বয়কারীর পদে অধিষ্ঠিত ছিলেন।

রেডিও বা ফোনের মাধ্যমে, বিশেষত চরম আবহাওয়ার ঘটনাগুলি যা এই অঞ্চলকে হুমকির মুখে ফেলেছে সে সম্পর্কে কোরো তার অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনা এবং বিনিময়ের জন্য স্মরণীয় হয়ে থাকবে। ১৯৪২ সালের ২ জুলাই জন্মনেয়া তিনি এ ক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৭ সালে জাতীয় বেতার পুরস্কার লাভ করেন।

এই অসাধারণ ব্যক্তির মৃত্যুতে আমরা তাঁর পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানাই।



Readers' Choice