Wednesday, February 14, 2018

স্মৃতির ক্যানভাসে Radio France International

Radio France International : ফারহা শারমীন প্রিয়া

Radio France International বা RFI এর সাথে আমার সখ্যতা শ্রোতা হিসেবে ডি-এক্স জগতে পদচারণ এক সাথে স্কুলের গন্ডি পেরিয়ে সবে রাজশাহী কলেজে ভর্তি হয়েছি নতুন পরিবেশ, নতুন বন্ধু, নতুনভাবে নিজেকে চিনতে শেখার সোনালী  সময় সেই সময়ে এক শীতের সকালে বেতার যন্ত্রের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন আমার সহপাঠি সাবিনার ভাই
আগ্রহের শুরুটা সাবিনার কলেজ ব্যাগ, আশিক ভাইয়ের হ্যান্ডব্যাগ, ক্যাপ, হাত  ঘড়ি কলম প্রত্যেকটাই রেডিও ফ্রান্সের আমার আগ্রহ আশিক ভাইয়ের সহযোগিতা সাথে সাত বান্ধবীর ঐক্যতান- শ্রোতা হিসেবে প্রিয়ার অভ্যুত্থান ১৯৯৭ এর নভেম্বর, কলেজ মাঠে সন্ধ্যে নামছে বৃত্তাকারে বসে আমরা ৮জন, সাবিনা, পিউ, প্রিয়াংকা, মৌটুসি, স্নিগ্ধা, নিপুণ, আমি আশিক ভাই বৃত্তের কেন্দ্রে একটা মাল্টিব্যান্ড পকেট রেডিও আমরা গভীর আগ্রহের সাথে শুনছি RFI Club  9516
এভাবেই RFI এর Club  9516, with David Page এর হাত ধরে আমার এগিয়ে চলা মাস খানেকের মধ্যে  আমরা ৭জন 7 Musketeers হয়ে জন্ম দিলাম RFI Fan’s Forum এর পড়াশোনার ফাঁকে আবসর কাটানোর পাশাপাশি দেশ বিদেশ সম্পর্কে জানার অনতম মাধ্যম হয়ে ওঠে এই বেতার শুধু RFI নয়,জার্মান, জাপান, চীন কায়রোতে সম্পর্ক গড়ে তুলি আমি হয়ে উঠি রেডিও ভেরিতাসের একজন নিয়মিত শ্রোতা 
যে সব উপহার সামগ্রী দেখে আমার আগ্রহ, সেই উপহার আমার হাতে এসে পৌচ্ছায় জানুয়ারী ১৯৯৮ David Page নতুন বছরের শুরুর বিজযী ১০ জনের ৫জনকেই বেছে নিয়েছিলেন আমারদের 7 Musketeers’দের ভেতর থেকেই  উপহার হাতে পাওয়ার পর আমার সেই উন্মাদনার বর্ননা করা অসম্ভব, কিন্তু সেই অনুভূতি এখনো অম্লান   
আজ আমার সময়কাটে ছেলে-মেয়ের স্কুল আর পরিবারের ব্যস্ততায় দেওয়ালে টাঙানো বড়-পর্দ্দার টিভি আর হাতের স্মার্ট ফোন এখন অবসরের অবলম্বন রেডিও শোনাতো পরের কথা রেডিও নামক একটা যন্ত্র যে আছে তাও আমার ছেলে-মেয়ের জানানেই এমন সময় ফেসবুকে  ডি-এক্স নেটের পুনঃপ্রকাশ আবাক করলো রেডিও এখনও? লোকে পাগল বলবে নাতো! এর পরপরই ফেসবুকে এনিয়ে আলোচনা আমাকে স্মৃতিচারি করে তুললো
RFI, অবসরে যাওয়া David Page তার Club  9516 এবং তারপরের Susan ’ Sound Kitchen ভেসে উঠলো স্মৃতিপটে, আর বুকচিরে রেরিয়ে এলো দীর্ঘশ্বাস




Readers' Choice