Thursday, January 25, 2018

বেতার আজ শুধুই স্মৃতি

এমএ বারিক । বেতার আজ শুধুই স্মৃতি

আমি একজন ক্ষুদ্র বেতার শ্রোতা যার সূচনা হয়েছিল যখন আমি চতুর্থ শ্রেণিতে পড়ি আমাদের বাড়িতে তখন টিভি ছিল না বিনোদনের একমাত্র মাধ্যম হিসাবে ছিল একটা ব্যাটারি চালিত রেডিও বাবা সেই রেডিও দিয়ে খবর শোনে আমি সুযোগ পেলেই মাঝেমধ্যে গান শুনি
গান শুনতে আমার খুব ভালো লাগে কিন্ত মা রেডিও বাজাতে দেয় না, ব্যাটারি শেষ হয়ে যাবে বলে বাবা যখন রেডিও অন করে খবর শোনে আমি তখন  পাশে বসে থাকি এভাবে রেডিওতে গান, খবর অন্যান্য অনুষ্ঠান শোনার প্রতি আগ্রহ আমাকে আন্তর্জাতিক বেতার গুলোর সাথে পরিচয় করিয়ে দেয়  
বিদেশী বেতারগুলোর খবর ছিল বস্তুনিষ্ঠ তরতাজা এবং সময়োপযোগী ফলে বিদেশী বেতার শোনার নেশা আমার প্রবল হয়ে উঠে একসময় এসব বেতারের সাথে পত্র যোগাযোগ শুরু করি ভয়ে ভয়ে বেশ কয়েকটি চিঠি পাঠানোর পরে হঠাৎ একদিন জার্মান বেতার থেকে জীবনের প্রথম একটা চিঠি পাই চিঠি পেয়ে আমার খুব ভালো লাগলো এবং সাহস হলো এভাবেই বিভিন্ন বেতারের সাথে আমার পত্র যোগাযোগ হতে থাকে
একদিন তরিকুল আহমেদ নামে একজন বেতার শ্রোতার সাথে আমার পরিচয় হয়। এই ভাইয়ের পরামর্শে কয়েকজন বন্ধুদের নিয়ে ২০০৪ সালে আমি পাইওনিয়ার রেডিও এন্ড টিভি ক্লাব নামে একটা শ্রোতাসংঘ গঠন করি। আমাদের উদ্দেশ্য "গণসচেতনতার মাধ্যমে সমাজ সেবা" এবং দেশ-বিদেশের বেতার শোনা। তখন বাংলাদেশ বেতার, বিবিসি, ডয়চেভেলে, সিআরআই, রেডিও জাপান, রেডিও তেহরান, ভিওএ, এডাব্লিউআর, রেডিও ফিলিপাইন ইত্যাদি বেতারগুলোর সাথে পত্র যোগাযোগ আরও বেড়ে যায়। কয়েকটি বেতার থেকে আমরা শ্রোতাক্লাব রেজিঃ পাই। এখানে উল্লেখ্য যে, এতোদিন আমরা সেই রেডিও দিয়েই কিন্ত বিভিন্ন বেতারের অনুষ্ঠান শুনেই চলেছি। উপরোক্ত, বেতারগুলোর প্রায় সব কুইজ প্রতিযোগিতায় আমাদের ক্লাব অংশগ্রহণ করে । কিন্ত দুর্ভাগ্য আমরা কোন বেতার থেকেই কোনো মূল্যবান পুরষ্কার জিততে পারিনি। ২০০৬ সালে জার্মানে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবল নিয়ে ডয়চেভেলের বিশেষ ধ্যাঁধা প্রতিযোগিতায় অংশ নিয়ে স্বান্তনা পুরষ্কার হিসেবে একটা চাবির রিং পাই। কিন্ত স্বপ্নের রেডিও না। বেতার থেকে সেই স্বপ্নের হরিণ না পেলেও কিন্ত দেশ বিদেশের অনেক ভাইয়ের সাথে আমার পরিচয়ের সুযোগ হয়েছে। যাদের সহযোগীতা আর স্নেহ ভালোবাসায় আমি মুগ্ধ। এটা বেতার জীবনে না আসলে হয়তো আমি বুঝতামই না। বেতার এবং বেতারের সাথে সম্পৃক্ত সবাইকে আমার অনেক ভালো লাগে। মনে হয় আমরা একটা পরিবারে আছি। কিন্ত সময়ের বিবর্তনে আজ দেশ বিদেশের বেতারগুলো তাদের কার্যক্রমগুলো গুটিয়ে নিচ্ছে। তাই এক সময়ের অন্যতম প্রচারমাধ্যম বেতার আজ শুধুই স্মৃতি।

লেখক পরিচিতি


এমএ বারিক, বগুড়া, শিবগঞ্জএর একজন পরিচিতিবেতার বন্ধু। জনাব বারিক 
পাইওনিয়ার রেডিও এন্ড টিভি ক্লাব, ভাটরা, সিহালী, শিবগন্জ, বগুড়া এর সভাপতি হিসেবে বেতার প্রেমিকদের কাছে প্রিয় একমুখ। 
এমএ বারিকে এর সাথে যোগাযোগের নম্বর ০১৭২৩১০৩০৩৪


লেখাটি Wave Surfers' Association, Bangladeshএর ত্রৈমাসিক DX-NET প্রকাশনার January-March  2018 (V-12, E-01) সংখ্যায় প্রকাশিত।




 © DX-NET |  Md Ashik Eqbal (S21TS), Rajshahi, Bangladesh (1994-2020)



Readers' Choice