Saturday, March 2, 2013

Delhi, Derai and an unknown Beauty

Delhi, Derai and an unknown Beauty লেখাটি আমার অন্য একটা ব্লগে ছিল। সবগুলোকে এক স্থানে নিয়ে আসার জন্য এখানে সরিয়ে নিয়ে এলাম। সকলের ভাল লাগবে একথা নিঃসন্দেহে বলতে পারি। 

২০১২ সালের মার্চ মাসের শেষের দিকে সিলেট জেলার সুনামগঞ্জ থেকে দিরাই উপজেলা যাচ্ছি। লেগুনাতে প্রতি সাইডে ৬ জন করে মোট ১২ জন যাত্রি। আমার ঠিক উল্টো দিকে এক তরুনী। জিন্সের প্যান্ট, শর্ট কামিজ ও গলায় প্যাচানো একটুকরো ওড়না। মুখটা চুলে ফ্রেম করা। অসম্ভব সুন্দরী না হলেও সুন্দর বলা চলে। আমাকে এসবের কোন কিছুই স্পর্শ করেনি। Daily Passenger এর মত আজকে চলেছি। তবে প্রথম দর্শনেই যে কথাটা মানে হয়েছে, মেয়েটি হয়ত ঢাকাতে থাকে , smart এবং সম্ভবত একটু সম্ভ্রান্ত পরিবারের। লেগুনা রওনা হওয়ার পর যথা নিয়মে তন্দ্রাচ্ছন্ন হয়ে পড়ি, হয়ত সারা দিনের কর্ম ব্যস্ততাজনিত ক্লান্তিতে একটু ঘুমিয়েও পড়েছিলাম।

অধের্ক পথ পেরিয়ে আসার পর ঘুম ভাঙ্গল, চোখ পড়ল মেয়েটির ঢাউস সাউজ সাইড ব্যগের দিকে। বিশেষ করে তাতে লাগানো একটা গোল ব্যাজের দিকে। মনে মনে অনেক কথাই ভাবলাম, ভাবলাম দেশের কোন খোঁজ নেই বিদেশ নিয়ে মাতামাতি। তবে মনের মধ্যে একটা কৌতুহল ভীষন ভাবে নড়াচড়া করছিল।ভাল করে মেয়েটির দিকে তাকালাম,হালকা ঘুমে তাকে খুব সুন্দর দেখাচ্ছিল। এভাবে কোন মেয়ের দিকে তাকিয়ে থাকা আমার চরিত্রের সাথে যায়না তাই চোখ নামিয়ে নিলাম, আর ভাবতে থাকলাম ব্যাজে লেথা কথা গুলো। সেই সাথে মেলাতে চেষ্টা করলাম এই ব্যাজের সাথে মেয়েটির সম্পর্ক। কিন্তু কৌতুহলের কোন ইতি হলো না। লেগুনা এগিয়ে চলে আর আমরাও।

দিরাই আর মাত্র কয়েক কিলোমিটার। হেলপার ভাড়া সংগ্রহ করছে। সবাই যার যার মত ভাড়া দিচ্ছি , পরিবেশ এখন হালকা, সবাই নড়ে চড়ে বসেছি। আমি হেরে গেলাম আমার আমিত্বের কাছে।
- 'কিছু মনে করবেন না, এই ব্যাজটা এখানে কেন?'  মেয়েটার চোখে চোখ রেখে কৌতুহরি আমি প্রশ্ন করে বসি।
- এটা দিল্লীর।মেযেটির সোজা উত্তর।
-তা এখানে কেন?
-ব্যাগে লাগানো ছিল, এখানে এসে খোলা হয়নি।
-আপনি দিল্লীতে থাকেন।
-হ্যাঁ।
-লেথা পড়া !
- হ্যা, জওহরলার নেহরু বিশ্ববিদ্যালয়ে ইংরেজী অনার্স।
- কোর্ষ শেষ!
- হ্যাঁ, মাষ্টার্স ভর্তি দেরি আছে।
এর পর মামুলি কিছু কথা। কিন্তু আমার আগ্রহ সেই ব্যাজে। তাই বলে ফেললাম- এই ব্যাজ এখানে .. আমারা কি এতই খারাপ। আমার এ প্রশ্নে উত্তরে তরুনি বললেন, 'এখানকার মত ওখানে নয় এখানে যেটা হয় সেটা নোঙরামি।' আমি লজ্জা পেলাম, তবে কি আমার তাকিয়ে থাকা মেয়েটি লক্ষ করেছে। ততক্ষনে মেয়েটি বলা শুরু করেছে, দিল্লীর একে র‌্যালি তে এটা ব্যবহার করেছিলাম, থেকে গেছে।

আমার অচেনা অজানা ওই সুন্দরী ললনা দিল্লীতে কোথায় থাকে, বা এখানেই বা বাড়ি কোথায তা যানা হয়নি। এমনকি জানা হয়নি ললনার নামটিও। তবে ব্যাজের কথাটা খুব মনে আছে। আরও প্রকট হয়ে মনে পড়েছিল বাসে কলেজ ছাত্রী ধর্ষনের খবর টিভিতে দেখে। কিন্তু তা নিয়ে ব্লগ লেখার মানে হয়না, হলো আজকের আর একটা খবর পড়ে- 'দিল্লিতে স্কুলে ছাত্রী কে ধর্ষন, উত্তাল দিল্লী।

সত্যি বলছি আজ ভীষণ ভাবে সেই তরুনিকে মনে পড়ছে, মনে পড়ছে তার ব্যাজের কথা। যেখানে লেখা ছিল..
"দিল্লীকে মেয়েদের জন্য নিরাপদ শহর গড়ে তুলুন"- সত্যি দিল্লী নিরাপদ নয়। ললনা জানিনা আজ তুমি কি ভাবছ.. আমি ভাবছি আমরা কি মানুষ না অন্য কোন প্রানীতে পরিনত হয়েছি।

  

Readers' Choice