Friday, December 22, 2017

সঞ্চয়ে সাবলম্বন ২১ ডিসেম্বর ২০১৭ কুইজ

আরভিএ বাংলা অনুষ্ঠানে প্রচারিত হলো ধারাবাহিক কৃষি শক্তি-কৃুষতে মুক্তি ১৩২ তম পর্ব। রেডিও ভেরিতাস এশিয়া, বাংলা অনুষ্ঠানের সাপ্তাহিক আয়োজন সঞ্চয়ে স্বাবলম্বন-এর এই পর্বে আলোচ্য বিষয় ছিল সম্বন্বিত কৃষি ব্যবস্থা ‘মাছ ও সবজি চাষ।ঘোষনা করা হয়েছে সঞ্চয়ে সাবলম্বন ২১ ডিসেম্বর ২০১৭ কুইজ। 
শখের বসে অনেকেই বাড়ির ছাদে সবজি বা ফলমূলের চাষ করেন। গবেষকরা বাড়ির ছাদে সবজি চাষের বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবণ করলেও একইসাথে মাছ-সবজির সমন্বিত চাষের কথা কেউ ভাবেননি আগে। 

সঞ্চয়ে সাবলম্বন ২১ ডিসেম্বর ২০১৭

আরভিএ  সঞ্চয়ে সাবলম্বন ২১ ডিসেম্বর ২০১৭ আলোচনায় উঠে আসে শাক-সবজি ও মাছ উৎপাদন। জিরো কস্ট বা প্রায় বিনা খরচেই এমনি এক পদ্ধতির বাস্তব দৃষ্টান্ত সৃষ্টি করেছেন ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। ২০ বছরের গবেষণায় উদ্ভাবন করা সম্ভব হয় ছাদে মাছ ও সবজি চাষবিষয়ক একোয়াপনিক্স পদ্ধতি। একোয়াপনিক্স হচ্ছে হাইড্রোপনিক্স ও একোয়াকালচারের সমন্বয়ে উদ্ভাবিত প্রযুক্তি যেখানে মাছ ও সবজির সমন্বিত চাষ করা যায়। প্রয়োজন পড়ে না কোনো মাটির। অল্প জায়গায় শুধুমাত্র সামান্য পানি ব্যবহার করে একইসাথে প্রচুর শাক-সবজি ও মাছ উৎপাদন করা যায়।
শুধু ছাদে নয় ছায়াযুক্ত পুকুরেও মাছ ও শাকসবজির সমন্বিত চাষ করে সম্প্রতি সফলতা পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি)। ইন্টিগ্রেটেড অ্যাকুয়াকালচারের ওপর ভিত্তি করে পরিবারের পুষ্টি নিরাপত্তার লক্ষ্যে ইন্টিগ্রেটেড ফ্লোটিং কেজ অ্যাকুয়াজিওপনিক্স সিস্টেম (ইফকাস) প্রযুক্তিতে ছায়াযুক্ত পুকুরে মাছ ও শাকসবজির সমন্বিত চাষকে নতুন ও সফল একটি পদ্ধতি বলে বিবেচনা করা হচ্ছে।

চাষ পদ্ধতি

পুকুরে মাছ চাষের খাঁচায় ইফকাসের কাঠামোয় শাক-সবজি ও মাছ উৎপাদন করার জন্য খাঁচাকে ব্যবহার করা হয়। একটি ৯ বর্গমিটার আয়তনের লোহার বার দিয়ে তৈরি ফ্রেমকে ভাসিয়ে রাখার জন্য কাঠামোটির চার কোণে ফ্লোট বসানোর জন্য চারটি খাঁজ রাখা হয়। স্থানীয়ভাবে প্রাপ্ত প্লাস্টিকের কন্টেইনার দিয়ে তৈরি ফ্লোট ইফকাসকে ভাসিয়ে রাখার জন্য ব্যবহার করা হয়। লোহার ফ্রেমের অনুপ্রস্থ বরাবর দুটি ফ্লোটের মাঝে সবজি রোপণের জন্য একটি করে মাদা তৈরি করা হয় যেখানে পুকুরের শুকনো কাদা, গোবর ও অন্যান্য জৈব সার মিশিয়ে দেয়া হয়। মাদাটির নিম্নাংশ পুকুরের পানিতে লেগে থাকার কারণে পানি থেকে উদ্ভিদ সার বস্তু সহজে গ্রহণ করতে পারে, এতে উদ্ভিদের জন্য কোনো সেচের প্রয়োজন হয় না। কাঠামোর উপরিতলের গঠন বরাবর সবজি গাছ বেয়ে চলার জন্য বাঁশের ফালি দিয়ে একটি মাচা তৈরি করা হয়।চাষিদের পছন্দ অনুযায়ী লতানো সবজি এবং পুকুরের পানি থেকে পুষ্টি শোষণ করতে পারবে এরকম জাতের সবজি মাদায় রোপণ করা যায়।
জালের খাঁচার ভেতর ইফকাস পদ্মধতিতে মনো-সেক্স তেলাপিয়ার পোনা ১০০ ঘনমিটার হারে চাষ করা যায।পুকুরের অবশিষ্ট এলাকা সাধারণ কার্প চাষ কৌশল অনুযায়ী রুই-কাতলা চাষের জন্য ব্যবহৃত হয়। সবজির মাদায় ব্যবহৃত পুকুরের কাদায় যে জৈব সার থাকে উদ্ভিদের জন্য তা একটি উৎকৃষ্ট সার।

ইফকাসে কোন ধরণের শাক সবজি চাষ করা যায়

চাষিরা তাদের নিজস্ব পছন্দ অনুযায়ী সবজি যেমন:
শসা,
চিচিঙ্গা,
পুঁইশাক,
করলা ও
শিম ইত্যাদি লতানো সবজি।
আধো-ছায়াময় ও গভীর-ছায়াময় পুকুরের ইফকাসে তেলাপিয়ার উৎপাদন করতে পারেন। তবে আধো-ছায়াময় পুকুরে তেলাপিয়ার উৎপাদনশীলতা বেশি আর গভীর ছায়াময় পুকুরে ইফকাসে তেলাপিয়ার উৎপাদন কম হওয়ার সম্ভাব্য কারণ পুকুরের পানিতে অ্যামোনিয়া ও নাইট্রাইটের উপস্থিতি, যা পুকুরে গাছের পাতা ও অন্যান্য জৈব অংশ পচে তৈরি।
Sanchoye Sabolombon 21 December 2017 কুইজ প্রশ্ন
কৃষি শক্তি – কৃষিতে মুক্তি ১৩২ তম পর্বের কুইজের প্রশ্ন হলোঃ
ছায়াযুক্ত পুকুরে মাছ ও সবজি সমন্বিত চাষ করাকে কোন পদ্ধতি বলা হয়েছে?
উত্তর পাঠাতে হবে, বাণীদ্বিপ্তী বা চিত্রবাণীর ঠিকানায়। ভেরিতাসে এশিয়ার অন্যান্য কুইজের জন্য RVA QUIZ ঘুরে আসুন।

Readers' Choice