Saturday, February 22, 2020

How to Tune BBC Bangla in Bangladesh

How to Tune BBC Bangla in Bangladesh
How to Tune BBC Bangla in Bangladesh (Picure from BBCWebsite)
বাংলাদেশ তথা বিশ্বের অন্যতম জনপ্রিয় বেতার কেন্দ্র বিবিসি, এ নিয়ে মত পর্থক্য নেই। স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশে বিবিসির প্রভাব ছিল অসীম। কালের পরিক্রমায় সেখানে ভাটা পড়লেও বিবিসি এখনও জনপ্রিয় েএকটি সংবাদ মাধ্যম। সংবাদ মাধ্যম বললাম এ কারনে যে, বিবিসি এখন শুধু রেডিও নয়, টিভি, ইন্টারনেট, এ্যপ বেইজ পডকাস্ট অর্থাৎ সব ধরণের প্লাটফর্ম এ উপস্থিত এই বিবিসি। আর এই বিবিসিতে বাংলা ভাষার যাত্রা শুরু ১৯৪২ সালের ১১ অক্টোবর। অবশ্য বিবিসি’র জন্ম ১৯২২ সালের ১৮ই অক্টোবর। বাংলাদেশে এই জনপ্রিয় মাধ্যমটি কিভাবে শুনবেন/দেখবেন তার খুঁটিনাটি নিয়েই আজকের লেখা।

How to Tune BBC Bangla in Bangladesh


বিবিসি বাংলা বিভাগের সম্প্রচার  শুরু হয় ১৫ মিনিটের অধিবেশন নিয়ে ১৯৪২ সালের ১১ অক্টোবর। পরে নানা সময়ে শ্রোতা চাহিদা ও বিবিসি কর্তৃপক্ষের ইচ্ছা অনুযায়ী ২ অধিবেশন পরে ৩ এবং ৪ পেরিয়ে এখন আবার ২ অধিবেশনে মোট এক ঘন্টার রেডিও সম্প্রচার চালু রেখেছে। 

রেডিওতে কিভাবে শুনবেন বিবিসি বাংলা

আপনি বিবিসির অনুষ্ঠান বাংলাদেশে রেডিও আর টেলিভিশনে সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে শুনতে বা দেখতে পাবেন

বাংলাদেশ বেতার

বিবিসি বাংলার দীর্ঘদিনের সম্প্রচার সহযোগী বাংলাদেশ বেতার বাংলাদেশের রাষ্ট্রীয় বেতার মাধ্যম। সাধারণ জনগণের জন্যে তথ্য পরিবেশনের পাশাপাশি ৭০ বছর যাবৎ বাংলাদেশ বেতার তৈরি করছে শিক্ষা ও বিনোদনমূলক নানা অনুষ্ঠান। বাংলাদেশ বেতারের ভাষায়, প্রতিষ্ঠানটি সামাজিক মূল্যবোধ এবং দেশের সমৃদ্ধ ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা করে সরকারের জাতি গঠনের চেষ্টাকে সহায়তার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ বেতারের ১৫ টি মিডিয়াম ওয়েভ, ২ টি শর্ট ওয়েভ এবং ৩১ টি এফ এম ট্রান্সমিটার রয়েছে। আর দেশের এই সবচেয়ে শক্তিশালী রেডিও নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশের প্রতিটি প্রান্তর এবং দেশের সীমানার বাইরে সম্প্রচার চালাচ্ছে বাংলাদেশ বেতার।

বিবিসি একটি চুক্তির মাধ্যমে ১৯৯৪ সাল থেকে ঢাকায় এফ এম ১০০ মিটার ব্যান্ডে দিনে ১২ ঘণ্টা বাংলা ও ইংরেজি অনুষ্ঠান সম্প্রচার করে আসছে। এই সহযোগিতার আরো সম্প্রসার ঘটে ২০০৮ সালে, নতুন একটি চুক্তির মাধ্যমে বিবিসির ৪টি বাংলা অনুষ্ঠান চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, রংপুর আর কুমিল্লায় এফ এম ব্যান্ডে সম্প্রচার শুরু হয়৻ আর ২০১৪ সালে এই তালিকায় যোগ হয় ঠাকুরগাঁও (৯২.০), বরিশাল (১০০.৮) ও কক্সবাজার (১০০.৮)। এফ এম তরঙ্গেও পরিবর্তন এসেছে, এবং ২০১৪ সাল থেকে চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট ও রংপুর-এ বিবিসি শোনা যাচ্ছে ৮৮.৮ মেগাহার্টসে, তবে কুমিল্লা (১০৩.৬) এবং ঢাকা অপরিবর্তিত রয়ে গেছে । তবে বর্ত

মানে ৪টির স্থলে ২টি (শুধুমাত্র সান্ধ্য ও রাত্রের অধিবেশন) প্রচারিত হচ্ছে বাংলাদেশ বেতারের েএফএম পরিসেবার মাধ্যমে। কারনটা আগেই বলা হয়েছে বিবিসি বাংলা সকালের দু’টো অধিবেশন বন্ধ করে দিয়েছে। 

শর্টওয়েভ

বিবিসি বাংলার সান্ধ্য ও রাতের অধিবেশন শোনা যায় শর্টওয়েভে। সম্প্রচার স্মারণী A20 অনুযায়ী শর্টওয়েভ রেডিওতে নিম্নোক্ত সূচী অনুযায়ী শোনা যাবে এই সম্প্রচার। 

Time (UTC)

Frequency (kHz)

Language

1330 - 1400

9510

Bangla (Bengali)

11750

17680

1630 - 1700

7410

9580


ইন্টারনেট 

বিবিসির বাংলা অনুষ্ঠান শোনা ও বিভিন্ন পতিবেদন যে কোন সময় দেখার জন্য রয়েছে বিবিসির ইন্টারনেট পরিসেবা। বিবিসি-এই ওয়েবসাইটের মাধ্যমে যে কোন সময়ে বিবিসির সান্নিধ্য পাওয়া যাবে। 

চ্যানেল আই

চ্যানেল আই বাংলা ভাষায় প্রথম ডিজিটাল টেলিভিশন। এটির যাত্রা শুরু ১৯৯৯ সালের পহেলা অক্টোবর। বাংলাদেশে বেসরকারি খাতে অন্যতম প্রধান টেলিভিশন চ্যানেল আই-এর শ্লোগান হলো 'হৃদয়ে বাংলাদেশ‘। শিক্ষা ও বিনোদনমুলক অনুষ্ঠান নিয়ে চ্যানেল আই ইতিমধ্যেই পৌঁছে গেছে বিশ্বের নানা প্রান্তে বাংলাভাষীদের কাছে। অস্ট্রেলিয়া, এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, মধ্যপ্রাচ্য, আফ্রিকা, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কিছু অংশসহ সব মিলিয়ে ৮৫টি দেশে স্যাটেলাইট ও কেবল নেটওয়ার্ক সার্ভিসের মাধ্যমে চ্যানেল আই দেখা যায়।

বিবিসি বাংলার বেশ কিছু টেলিভিশন অনুষ্ঠান, যেমন 'আপনার শহর, আপনার প্রশ্ন' চ্যানেল আই-এর কারিগরি সহায়তায় তৈরি করা হয়। বিবিসি মিডিয়া এ্যাকশনের ব্যবস্থাপনায় বিবিসি বাংলার জনপ্রিয় সাপ্তাহিক আলোচনা অনুষ্ঠান ‘বাংলাদেশ সংলাপ‘ ২০০৫ সাল থেকে চ্যানেল আই যৌথ প্রযোজনার ভিত্তিতে সম্প্রচার করে আসছে। সংলাপের দ্বিতীয় মৌসুম ২০১০ সালে শেষ হয়, এবং তৃতীয় মৌসুম ২০১২ সালের নভেম্বর মাসে শুরু হয়।


বিবিসি সম্পর্কে আরও জানতে বিবিসি’র ইংরেজী ওয়েবসাইট ভ্রমণ করুন। 

বিশ্বের নানা দেশের বেতার  Swadhin Bangla Betar Kendra  |  La Voz de Tabaco : Cuba | Radio Vanuatu


Readers' Choice