Sunday, January 1, 2017

ইতিহাসে চলে গেল DSWCI

DSWCI
DSWCI বা "The Danish Shortwave Clubs International" ইতিহাসের অংশ হয়ে গেল। ৩১ ডিসেম্বর ২০১৬ আনুষ্ঠানিক ভাবে বন্ধ হয়ে গেল DSWCI এর সকল কার্যক্রম।

DSWCI এর ইতিহাস

১৯৫৬ সালের ১৮ নভেম্বর, ডেনমার্কের কোপেনহাগেন শহরে আত্মপ্রকাশ করে  "The Danish Shortwave Clubs International" বা DSWCI। আর ১৫ জুলাই ১৯৬১ সালে যাত্রা শুরু করে "The Cimbrer DX-Club"। শর্টওয়েভ ও ডি-এক্সিং এর প্রচার ও প্রসারের একই উদ্দেশ্য নিয়ে ক্লাব দুটো ডেনমার্কে  জনপ্রিয় হয়ে ওঠে।
প্রতিষ্ঠাতাদের ঐকান্তিকতায় ১৯৭৪ সালের ৪ঠা মে, দু’টো সংগঠন একত্রিত হয়ে কার্যক্রম চালু করে। তবে ১৮ মে ১৯৯৬  এর বাৎসরিক সাধারণ সভায় সংগঠন দুটি তাদের নাম পরিবর্তন করে একক নাম Shortwave Clubs International" বা D S W C I প্রস্তাব এবং তা কার্যকর করে।  
জার্মানির তার্প শহরে ২০১৫ সালের ৯ই মে অনুষ্ঠিত বাৎসরিক সাধারণ সভায় সর্বসম্মতক্রমে ক্লাবটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কারন-
  • প্রতিনিয়ত MW ও SW বেতার কেন্দ্রগুলো তাদের MW ও SW সম্প্রচার বন্ধ করে দিয়ে ইন্টারনেটে সম্প্রচার শুরু করছে।
  • D S W C I এর ৮ জন বোর্ড মেম্বারের ৬জনের বয়স ৭৫ পেরিয়ে যাওয়ায় কার্যক্রম পরিচালনা সম্ভব হচ্ছে না।
  • নতুন কেউ বোর্ড মেম্বারের দায়িত্ব পালনে আগ্রহী না হওয়া এবং
  • নতুন প্রজন্ম বেতারের থেকে ইন্টারনেটকে বেশী প্রধান্য দেওয়া।
২০১৬ সালের ৮ অক্টোবর, ক্লাবের শেষ  বাৎসরিক সাধারণ সভায় ক্লাবটি বন্ধ করে দৌয়ার চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় এবং ৩১ ডিসেম্বর ২০১৬  এর ছয় দশকের কর্মসূচীর সমাপ্তি ঘটে।

DSWCI এর সদস্য

"The Danish Shortwave Clubs International" এর সদস্য শুধুমাত্র ডেনমার্ক বা ইউরোপেই সীমাবদ্ধ ছিলনা। বিশ্বব্যাপী সদস্য ছিল সেই ১৯৬৫ সাল থেকেই। বলা হয়  'Globalization'" যুগ সূচনার ৩০ বছর আগে থেকেই  D S W C I,  Global সদস্য নিয়ে জনপ্রিয় সংগঠন হিসেবে চলে আসছিল। বন্ধ হয়ে যাওয়ার সময় ৬ মহাদেশে ছড়িয়ে থাকা এর মোট সদস্য ছিল ৩,৭৮৬ জন। 

- - - - - - - - - - - - - - - - - - - - -- - - -
আরও ফিচার : আশিকের খেরোখাতা
- - - - - - - - - - - - - - - - - - - - - - -- -


Readers' Choice